আর্মেনিয়া-আজারবাইজান সংলাপের আহ্বান যুক্তরাষ্ট্রের

সংগৃহীত ছবি

আর্মেনিয়া-আজারবাইজান সংলাপের আহ্বান যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

নাগর্নো-কারাবাখের বিচ্ছিন্ন অঞ্চলের সঙ্গে আর্মেনিয়াকে সংযোগকারী একমাত্র সড়কটি পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে যুক্তরাষ্ট্র উভয়কে কারাবাখ নিয়ে তাদের দীর্ঘদিনের বিরোধের অবসান ঘটাতে সংলাপ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, দেশটি তথাকথিত লাচিন করিডোর বন্ধ করার একদিন পর পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে কথা বলেছেন। খবর এএফপি’র।

পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, ব্লিঙ্কেন লাচিন করিডোরের মাধ্যমে বাণিজ্যিক, মানবিক ও ব্যক্তিগত যানবাহনের বিনামূল্যে পরিবহনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

আজারবাইজান বলেছে, তারা চোরাচালানের জন্য রেড ক্রসের আর্মেনিয়ান শাখাকে অভিযুক্ত করে রাস্তাটি বন্ধ করে দিচ্ছে।

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে কয়েক দশক ধরে আঞ্চলিক বিরোধের কেন্দ্রবিন্দুতে রয়েছে কারাবাখ, আর্মেনিয়ান অধ্যুষিত পাহাড়ি অঞ্চলটি নিয়ে দুটি যুদ্ধ সংঘঠিত হয়েছে।

লাচিন রুট ব্যবহারে বিধিনিষেধের কারণে খাদ্য ও ওষুধের অভাব হওয়ায় ডিসেম্বর থেকে আর্মেনিয়া এই অঞ্চলে মানবিক সংকটের ঝুঁকির বিষয়ে সতর্ক করে আসছে।

পররাষ্ট্র দপ্তর বলেছে, ব্লিঙ্কেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের সঙ্গেও কথা বলেছেন এবং দুই দেশের মধ্যে শান্তি আলোচনা ও তাদের মধ্যে সরাসরি আলোচনার প্রয়োজনীয়তার প্রতি সমর্থন প্রকাশ করেছেন। জুনের শেষের দিকে ব্লিঙ্কেন ওয়াশিংটনে আর্মেনিয়া ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন এবং বিরোধের অবসানের দিকে অগ্রগতির কথা জানান। তবে এ সময় কোনো চুক্তি হয়নি।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় এই মাসে আরও আলোচনা হওয়ার কথা রয়েছে।

news24bd.tv/SHS