আপাতত বাড়ছে না গ্যাসের দাম 

গ্যাসের চুলা

আপাতত বাড়ছে না গ্যাসের দাম 

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর পক্ষ থেকে গ্যাসের দাম বৃদ্ধির আভাস মিললেও ধীরে চলা নীতি অবলম্বন করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

এর আগে উচ্চমূল্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির ওপর সম্পূরক শুল্ক (এসডি) মওকুফের জন্য সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় থাকা বিইআরসি সম্পূরক শুল্ক ব্যয় মেটাতেই গ্যাসের মূল্য বৃদ্ধির পরিকল্পনা করে।

কিন্তু গেল সপ্তাহে সম্পূরক শুল্ক মওকুফের ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড থেকে আদেশ পাওয়ার পর এবং বিশেষ করে জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গ্যাসের মূল্য বৃদ্ধির ব্যাপারে অনেক কিছু ভেবে দেখছে বিইআরসি।

ইউএনবির খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ নীতি নির্ধারণী সংস্থা গ্যাসের মূল্য বৃদ্ধির বিষয়টি আপাতত স্থগিত রেখেছে।

এদিকে, বিইআরসি সদস্য মিজানুর রহমান বলেন, সম্পূরক শুল্ক মওকুফের পর গ্যাসের মূল্যের সাথে রেগুলেটারি কমিশন এখন সমন্বয়ের কাজ করছে।

ইউএনবিকে তিনি বলেন, ‘আমরা এখন খুব কঠিন সময় অতিক্রম করছি। বিইআরসিকে তাদের সিদ্ধান্তের (গ্যাসের মূল্য বৃদ্ধি) জন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। ’

জ্বালানি খাত সংশ্লিষ্টরা মনে করেন, আগামী ডিসেম্বর-জানুয়ারি মাসে জাতীয় নির্বাচনকে সামনে রেখে গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে সরকার নতুন করে অসন্তোষে পড়তে চায় না বলেই বিইসিআরসিকে তাদের সিদ্ধান্ত থেকে সরে আসতে বলেছে।

তারা বলেন, ‘গ্যাসের দাম বৃদ্ধি খুবই স্পর্শকাতর বিষয়, কারণ গ্যাসের মূল্যের সাথে আরও অনেক খাত জড়িয়ে থাকে। গ্যাসের মূল্যের ওপর যে কোনো সিদ্ধান্তই অর্থনীতির ওপর বড় ধরনের প্রভাব ফেলে। আর আগামী নির্বাচনরে আগে সেটা সরকার কখনোই চাইবে না। ’


সূত্র: ইউএনবি

অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর