যেসব পেশার সঙ্গে যুক্ত নারীদের হতে পারে ওভারিয়ান ক্যানসার

প্রতীকী ছবি

যেসব পেশার সঙ্গে যুক্ত নারীদের হতে পারে ওভারিয়ান ক্যানসার

অনলাইন ডেস্ক

ওভারিয়ান ক্যানসার বা ডিম্বশয়ের ক্যানসার তেমন কোনও লক্ষণ ছাড়াই চুপিসারে ছড়িয়ে পড়ে দেহের অভ্যন্তরে। কারা ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হবেন আর কারা হবেন না- এ কথা চোখে দেখে বলা মুশকিল। তবে কিছু পেশা রয়েছে, যার সঙ্গে যুক্ত নারীদের এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

চিকিত্সকদের মতে, ঋতুবন্ধের পরে ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি আরও বেড়ে যেতে পারে।

তাই সে ক্ষেত্রে আরও বাড়তি সতর্কতা নেওয়া প্রয়োজন। তবে কারা, কখন ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হতে পারেন, সে সম্পর্কে স্পষ্ট কোনও ধারণা ছিল না কারও। তবে সাম্প্রতিক এক গবেষণা বলছে, এমন কিছু পেশা রয়েছে, যার সঙ্গে যুক্ত নারীদের এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি। ‘অকুপেশনাল এবং এনভায়রনমেন্টাল মেডিসিন’ নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে এই তথ্য।

সেখানে বলা হয়েছে, হিসাবরক্ষক এবং রূপচর্চার সঙ্গে যুক্ত নারীদের ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তবে যাঁরা দোকানে কাজ করেন, কাপড় নিয়ে কোনও ধরনের পেশার সঙ্গে যুক্ত রয়েছেন বা নির্মাণকাজের সঙ্গে যুক্ত, তাঁদেরও এই তালিকার বাইরে রাখা যায় না। গবেষণা বলছে, এ সব ক্ষেত্রে অ্যামোনিয়া, প্রপেলান্ট গ্যাস, পেট্রোল এবং ব্লিচের ব্যবহার বেশি। এ সব উপাদানই ডিম্বাশয়ের ক্যানসারের মূলে।

গবেষকরা বলছেন, ২০১০ থেকে ২০১৬ এই ছ’বছরে ১৮ থেকে ৭৯ বছর বয়সি নারীদের মধ্যে করা সমীক্ষা শেষে দেখা গেছে, প্রায় ৫০০ জন নারীর সঙ্গে গবেষকদের করা সমীক্ষার ফল মিলে যাচ্ছে।

কেউ কেউ বলছেন, দশ বছর বা তার বেশি সময় ধরে রূপচর্চার সঙ্গে যুক্ত নারীদের এই ক্যানসারে আক্রান্তের আশঙ্কা বেশি। পাশাপাশি, যাঁরা ওই একই সময়কাল ধরে হিসাবরক্ষকের কাজ করেছেন, তাঁদের এই আশঙ্কা দ্বিগুণ।

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর