সৌ‌দি‌তে ব্যাপক ধরপাকড়, ১২ হাজার অ‌ভিবাসী আটক

ফাইল ছবি

সৌ‌দি‌তে ব্যাপক ধরপাকড়, ১২ হাজার অ‌ভিবাসী আটক

অনলাইন ডেস্ক

অবৈধ অভিবাসীদের ধরতে ব্যাপক ধরপাকড় চালাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিবেদনে জানিয়েছে, মাত্র এক সপ্তাহের ব্যবধানে অবৈধ ১১ হাজার ৯১৫ অভিবাসীকে আটক করা হয়েছে।

গত ৬ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত এ অভিযান চলে। এ সময় রেসিডেন্সি, শ্রমিক ও সীমান্ত নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে প্রায় ১২ হাজার জনকে আটক করা হয়।

আটককৃত ১১ হাজার ৯১৫ জনের মধ্যে ৬ হাজার ৩৫৯ জনকে রেসিডেন্সি আইন ভঙ্গ, ৩ হাজার ৭৫৩ জনকে অবৈধভাবে সীমান্ত অতিক্রমের চেষ্টা এবং বাকি ১ হাজার ৮০৩ জনকে শ্রম আইন-সংক্রান্ত কারণে গ্রেপ্তার করা হয়।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সময় ৬৭৫ জনকে আটক করা হয়েছে। যার মধ্যে ৫৪ শতাংশ ইয়েমেনি, ৪৪ শতাংশ ইথিওপিয়ান এবং ২ শতাংশ অন্যান্য দেশের।

সাপ্তাহিক আপডেটে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্তমানে আইনগত ব্যবস্থা ও বিচারের মুখোমুখি হওয়ার অপেক্ষায় আছে ৩৫ হাজার ৭০০ অবৈধ অভিবাসী।

যারমধ্যে নারী আছেন ৬ হাজার ৮০ জন।

এছাড়া ফেরত পাঠানোর জন্য ২৬ হাজার ১৬১ জনকে তাদের নিজ দেশের দূতাবাসের কাছে রেফার করা হয়েছে। অপরদিকে ইতোমধ্যে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে ৪ হাজার ৫০৮ জনকে।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আবারও হুঁশিয়ারি দিয়ে বলেছে, অবৈধভাবে সৌদিতে প্রবেশে চেষ্টাকারীদের সহায়তা ও আশ্রয়দাতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যার সর্বোচ্চ শাস্তি হিসেবে ১৫ বছরের জেল অথবা ১ মিলিয়ন রিয়াল জরিমানা করা হতে পারে।

সূত্র: গালফ নিউজ

News24bd.tv/AA