ওয়ানডেতে প্রথমবার ভারতকে হারালো বাংলাদেশ 

সংগৃহীত ছবি

ওয়ানডেতে প্রথমবার ভারতকে হারালো বাংলাদেশ 

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টির পর ওয়ানডে ক্রিকেট জমিয়ে তুলেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। রোববার (১৬ জুলাই) সকালে মিরপুর শেরেবাংলায় শুরু হয়েছে প্রথম ওয়ানডে ম্যাচ। এ দিন টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। আগে ব্যাট করতে নেমে ভারতীয় বোলার আমানজত কউরের বিধ্বংসী বোলিংয়ে ১৫২ রানে গুটিয়ে যায় বাংলাদেশ দল।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের মেয়েদের বোলিং তোপে ১১৩ রানে অলআউট হয় ভারত। আর প্রথম ওয়ানডেতে ৪০ রানের জয়ে তিন ম্যাচ সিরিজের এগিয়ে রইল বাংলাদেশের মেয়েরা।   

বাংলাদেশের দেওয়া ১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুতেই স্মৃতি মান্দানাকে হারায় ভারত। এরপর দ্বিতীয় উইকেটে সেই চাপ সামলানোর চেষ্টা করে স্বস্তিকা ভাটিয়া ও আরেক ওপেনার প্রিয়া পুনিয়া।

তবে তারাও ইনিংস বড় করতে পারেননি। দলীয় ৩০ রানে মারুফা আক্তারের বলে সাজঘরে ফেরেন প্রিয়া।  
 
পরে স্কোরবোর্ডে ৩০ রান যোগ করেতে আরও তিন উইকেট হারিয়ে বসে ভারতের মেয়েরা। হারমানপ্রীত কৌর ৫, স্বস্তিকা ভাটিয়া ১৫ ও জেমিমা রদ্রিগেস ১০ রান করে সাজঘরে ফেরলে চাপে পরে ভারত। ষষ্ঠ উইকেটে দীপ্তি শর্মা-আমানজোত কৌর জুটি গড়ে রানের চাকা সচল রাখছিলেন। এই দুই জন মিলে গড়েন ৩০ রান।  
 
তবে দলীয় ৯১ রানে আমানজোতকে সাজঘরে ফিরিয়ে ব্রেক থ্রু আনেনন মারুফা আক্তার। পরে হারমানপ্রীতের দল দ্রুত আরও দুই উইকেট হারিয়ে বসলে হারের শল্কায় পরে তারা। শেষ দিকে হারের ব্যবধান কমিয়েছে ভারতের মেয়েরা। শেষ পর্যন্ত ৩৫.৫ ওভারে ১১৩ রানে অলআউট হয় হারমানপ্রীত কৌরের দল।  
 
এদিকে দিনের প্রথমে ব্যাট করতে নেমে পাওয়ারপ্লের প্রথম ১০ ওভারে বাংলাদেশকে ১৪ রানের বেশি তুলতে দেয়নি ভারতের বোলাররা। ওপেনার শারমিন আক্তার ১৮ বল খেলে কোনো রান করেই ড্রেসিংরুমে ফেরেন। আরেক ওপেনার মুরশিদা খাতুন ৩০ বলে ১৩ রানে আউট হন।

পরে তৃতীয় উইকেটে জ্যোতি ও ফারজানা হক পিংকি বাংলাদেশের রানের চাকা সচল করে চ্যালেঞ্জিং স্কোরের আভাস দিয়েছিলেন। কিন্তু ইনিংসের ২১ তম ওভারে আমানজত কৌর ফারজানাকে ফিরিয়ে ভারতকে ব্রেক থ্রু এনে দেন। ৪৫ বলে ২৭ রান আসে ফারজানার ব্যাট থেকে। তৃতীয় উইকেটে ৭৪ বলে ৪৯ রানের জুটি গড়েন জ্যোতি ও ফারজানা।

এরপর নেমে রিতু মণিও ফেরেন ৮ রানে। ৩১ তম ওভারে এলবিডব্লুতে আমানজত ফেরান জ্যোতিকেও। ৬৪ বলে ৩৯ রান করেন বাংলাদেশের অধিনায়ক। পরে সুলতানা খাতুনের ১৬, রাবেয়া খানের ১০ ও ফাহিমা খাতুনের ১২ রানের ইনিংসে ভর করে ৪৩ ওভারে ১৫২ রানে অলআউট হয় টাইগেসরা।

news24bd.tv/আইএএম