সোমবার যেসব এলাকায় আর্থিক প্রতিষ্ঠান ও মোবাইল লেনদেন বন্ধ

সংগৃহীত ছবি

ঢাকা-১৭ উপনির্বাচন

সোমবার যেসব এলাকায় আর্থিক প্রতিষ্ঠান ও মোবাইল লেনদেন বন্ধ

অনলাইন ডেস্ক

ঢাকা-১৭ আসনে উপনির্বাচন উপলক্ষে সোমবার (১৭ জুলাই) নির্বাচনী এলাকায় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার (এমএফএস), পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ থাকবে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১২ জুলাই তারিখের প্রজ্ঞাপন এবং বাংলাদেশ ব্যাংকের ১৩ জুলাই তারিখের ডিওএস সার্কুলার লেটার নং-১৯ অনুযায়ী জাতীয় সংসদের ১৯০ ঢাকা-১৭ শূন্য আসনে উপনির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ১৭ জুলাই সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় অবস্থিত সকল এমএফএস, পিএসও এবং পিএসপি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

তবে নির্বাচনী এলাকায় অবস্থিত এমএফএস, পিএসও এবং পিএসপি প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় (যদি থাকে)-এর অত্যাবশ্যকীয় বিভাগসমূহ সীমিত পরিসরে খোলা থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা-১৭ সংসদীয় আসনের উপনির্বাচন এবং সারা দেশে সাতটি পৌরসভা, উপজেলা পরিষদ ও ৪০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী সোমবার অনুষ্ঠিত হবে। এ ছাড়া মঙ্গলবার চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলা পরিষদের নির্বাচন। এই দুদিন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ব্যাংক বন্ধ থাকবে।

নির্বাচনের দিন ওইসব এলাকায় আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য ১৬ জুলাই আরও একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য জারি করা উভয় নির্দেশনায় বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১২ জুলাইয়ের প্রজ্ঞাপন মোতাবেক ১৭ জুলাই জাতীয় সংসদের ঢাকা-১৭ শূন্য আসনে উপনির্বাচন ও সাতটি পৌরসভার (পিরোজপুর জেলার ভান্ডারিয়া পৌরসভা, চাঁদপুর জেলার ছেংগারচর পৌরসভা, কুমিল্লা জেলার দেবীদ্বার পৌরসভা, যশোর জেলার বেনাপোল পৌরসভা, চট্টগ্রাম জেলার দোহাজারী পৌরসভা, শরীয়তপুর জেলার গোসাইরহাট পৌরসভা ও সিরাজগঞ্জ জেলার তাড়াশ পৌরসভা) সাধারণ নির্বাচন, একটি উপজেলা পরিষদের শূন্য পদের (রাজশাহী জেলার বাঘা উপজেলা) উপনির্বাচন, ২৯টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন, ১১টি ইউনিয়ন পরিষদের শূন্য পদের উপনির্বাচন এবং ১৯ জুলাই একটি উপজেলা পরিষদের (চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলা) শূন্য পদের উপনির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন অর্থাৎ ১৭ ও ১৯ জুলাই সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় অবস্থিত তফসিলি ব্যাংক বন্ধ থাকবে।

News24bd.tv/AA