উইম্বলডনের নতুন রাজা স্পেনের আলকারাজ

সংগৃহীত ছবি

উইম্বলডনের নতুন রাজা স্পেনের আলকারাজ

অনলাইন ডেস্ক

প্রতিপক্ষ বয়সে ১৬ বছরের বড়। সবচেয়ে বড় কথা সেই প্রতিপক্ষের কাছে গত মাসে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়েছিলেন কার্লোস আলকারাজ। কিন্তু এক মাস পর রোঁলা গাঁরোয় সেই হারের শোধ যেন তুললেন এই স্প্যানিয়ার্ড। রেকর্ড গ্র্যান্ড স্লাম জয়ের আশায় অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে নামা নোভাক জকোভিচকে হারিয়ে প্রথমবার টেনিসের বিশ্বকাপ খ্যাত উইম্বলডনের মুকুট জিতলেন ২০ বছরের এ তরুণ।

উইম্বলডন ফাইনালে লড়াইটা যে হাড্ডাহাড্ডি হবে সেটা সবারই জানা। জকোভিচ-আলকারাজের লড়াইটা চললো ৪ ঘণ্টা ৪২ মিনিট। অথচ প্রথম সেট আভাস দিচ্ছিল অন্যকিছুর। জকোভিচ প্রথম সেটে রীতিমতো উড়িয়েই দেন আলকারাজকে।

হারান ১-৬ গেমে। কিন্তু সেই আলকারাজ পরের সেট টাইব্রেকারে জেতার পর তৃতীয় সেটে আবার জকোভিচকে দেন উড়িয়ে। সেই ৬-১ গেমেই।

ম্যাচটা শেষ হয়ে যেতো চতুর্থ সেটেই, যদি না জকোভিচ আবার ঘুরে দাঁড়াতেন। এই সার্বিয়ান চতুর্থ সেট জেতেন ৩-৬ গেমে। শেষ সেটে রুদ্ধশ্বাস কিছু ঘটেনি। সেটা হতে না দিয়ে, স্নায়ুর লড়াইয়ে জিতে ইতিহাস গড়েন আলকারাজ। এটি এই তরুণের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা। গত বছর ইউএস ওপেনে লাসপার রুডকে হারিয়ে জিতেছিলেন প্রথমটি।  

এবারের উইম্বলডন জিতলে ইতিহাস গড়তেন জকোভিচ। ছেলে-মেয়ে মিলিয়েই সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের মার্গারেট কোর্টের রেকর্ডে ভাগ বসানোর সুযোগ ছিল তার সামনে। ছিল সবচেয়ে বেশি উইম্বলডন পুরুষ একক জয়ে রজার ফেদেরারের রেকর্ডে (৮) ভাগ বসানোরও। কিন্তু তা হতে দেননি আলকারাজ। যাকে ভাবা হয় এই জোকোভিচ-ফেদেরার–নাদালদের যোগ্য উত্তরসূরি।

news24bd.tv/SHS