বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক

দেশের পণ্যভিত্তিক সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী বাণিজ্য সংগঠন বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন-বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।  

এ উপলক্ষে রাজধানী ঢাকা সেজেছে বর্ণিল সাজে। দেশের ৬২টি সাংগঠনিক জেলাও বর্ণিল সাজে সজ্জিত হয়েছে। ৪৯১টি উপজেলায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

সারা দেশে ৪০ হাজার জুয়েলার্স পরিবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক মিলন মেলায় শামিল হচ্ছে। দেশের অর্থনীতিতে জুয়েলারি শিল্প মালিকদের গৌরবোজ্জ্বল অবদান তুলে ধরতে এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর প্রতিপাদ্য বিষয় ‘সোনায় বিনিয়োগ ভবিষ্যতের সঞ্চয়’।  

ঢাকা শহরে জুয়েলারি ব্যবসা করতে গিয়ে নিজেদের ঐক্যবদ্ধ হওয়ার প্রয়োজন অনুভব করে ১৯৬৬ সালের ১৭ জুলাই বাজুস প্রতিষ্ঠা করা হয়। ৫৭ বছর পূর্ণ করে ৫৮-তে পদার্পণ করছে বাজুস।

সংগঠনের বর্ণাঢ্য আয়োজনে ঢাকাসহ সারা দেশে ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হচ্ছে। বাজুস সূত্রে এ তথ্য জানা যায়।  

এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন আয়োজনে থাকছে- বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, দর্শনীয় স্থানে ব্যানার ও পোস্টার ঝুলানো, আলোকসজ্জা, আলোচনা সভা ইত্যাদি।

বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সারা দেশের সব জুয়েলারি প্রতিষ্ঠানের মালিক ও ক্রেতাসাধারণকে প্রাণঢালা শুভেচ্ছা জানিয়েছেন বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর। তিনি বলেন, এ শিল্পের উন্নয়নে আমাদের আরও বিনিয়োগ করতে হবে এবং নতুন নতুন শিল্প কারখানা স্থাপন করতে হবে। এ ক্ষেত্রে সরকারেরও নীতি সহায়তা প্রদান করতে হবে। সরকার অনেক এক্সপোর্ট প্রসেসিং জোন করছে। এ শিল্পের জন্য ঢাকা মেট্রোপলিটন এলাকার আশপাশে একটা নিরাপদ জায়গা দরকার। পাশাপাশি যেসব উদ্যোক্তা জুয়েলারি কারখানা করবেন, তাদের ১০ বছরের জন্য ট্যাক্স ফ্রি সুবিধা দিতে হবে। এ সুবিধা পাওয়া গেলে রফতানি আয়ের অন্যতম শীর্ষ খাতে পরিণত হবে জুয়েলারি শিল্প।

তিনি আরও বলেন, বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশবাসীকে জানাতে চাই, জুয়েলারি খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৪৪ লাখ মানুষ সম্পৃক্ত। সরকারের নীতি সহায়তা, সঠিকভাবে উৎসাহ ও কর প্রণোদনা পেলে এ শিল্প তৈরি পোশাক শিল্পের মতো দেশের অর্থনীতিতে অনেক বড় অবদান রাখতে সক্ষম হবে।

বাজুসের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সোমবার বিকাল ৫টার পর থেকে ঢাকা মহানগরীর সব জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাজুসের পক্ষ থেকে জানানো হয়, ১৭ জুলাই বাজুসের ৫৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য আয়োজন সারা দেশে অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠাবার্ষিকীর সব আয়োজন সফল করার লক্ষ্যে সোমবার বিকাল ৫টার পর থেকে ঢাকা মহানগরীর সব জুয়েলারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

news24bd.tv/আইএএম