পাটপণ্যের রপ্তানি ৫০০ কোটি ডলারে উন্নীত করা সম্ভব : শেখ নাসির উদ্দিন

সংগৃহীত ছবি

পাটপণ্যের রপ্তানি ৫০০ কোটি ডলারে উন্নীত করা সম্ভব : শেখ নাসির উদ্দিন

অনলাইন ডেস্ক

আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন বলেছেন, আমরা সবাই মিলে যদি সম্মিলিত পলিসি তৈরি করি তাহলে বঙ্গবন্ধু বলেছেন- বাংলাদেশকে কেউ ধাবায়ে রাখতে পারবে না। আজকে যদি পাট দিয়ে এরকম ব্লেজার তৈরি হয়, বিলাসী গাড়ির জিনিস তৈরি হয় তাহলে বাংলাদেশকে কোনোভাবে দাবায়ে রাখতে পারবে না।

শেখ নাসির উদ্দিন বলেন, আমি সৌভাগ্যবান এ জন্য যে প্রধানমন্ত্রী পাটকে ভালোবাসেন। সারা বিশ্বে এখন সাসটেইনেবল পণ্যের ডিমান্ড রয়েছে।

পাট একশত ভাগ একটা সাসটেইনেবল পণ্য। এই পাটের পাতা, খড়ি, ফাইবার সবকিছু ব্যবহার করা যায়। বাংলাদেশে কাপড়ের পরে পাটশিল্প রয়েছে। পাট আমরা ১.২ বিলিয়ন ডলার এক্সপোর্ট করি।
বাংলাদেশ থেকে রি-এক্সপোর্ট হয়ে ভারত থেকে যেটা যাচ্ছে এগুলো সম্পূর্ণ আমরা ধরলে বাংলাদেশের পাটের মধ্যে সবচেয়ে রপ্তানিকারক দেশ হবে। এ পাট দিয়ে বিএমডব্লিউ গাড়ির প্যানেল তৈরি করা হচ্ছে। আমি আজকে যে কাপড় পরে আসছি তা ৫০ শতাংশ পাট দিয়ে তৈরি। গোপালগঞ্জের মুকসুদপুরে ২ হাজার কোটি টাকা মূল্যের বিনিয়োগের পরিকল্পনা নিয়ে শুরু করেছি। ইতোমধ্যে ৫০০ কোটি টাকা বিনিয়োগ করেছি। বাংলাদেশে ৪টা জুট মিল আমরা পরিচালনা করছি। এটা সুন্দর একটা সম্ভাবনা খাত। ইতোমধ্যে পাট দিয়ে পর্দা বানিয়েছি। এগুলো সমাদৃত হচ্ছে। গত দুই বছরে এ সেক্টর বাধাগস্ত হচ্ছে। বাংলাদেশে ২০০-এর বেশি জুট মিল আছে। এর মধ্যে প্রায় ৪০ ভাগ বন্ধ রয়েছে। এর কারণ হলো ২ হাজার টাকার পাট ৬ হাজার টাকা হয়ে গেছে। এ জন্য উজবেকিস্তান, ইরান, তার্কি পাট বাদ দিয়ে প্লাস্টিকের ইয়ার্ন ব্যবহার করছে। এখনো এই পাটকে ১ বিলিয়ন থেকে ৫ বিলিয়নে নিয়ে যাওয়া যাবে। এ জন্য এটাকে শুধু প্যাকিং হিসেবে রাখলে চলবে না, এটাকে কটনের সঙ্গে মিশিয়ে বানাতে হবে। এমন করলে গার্মেন্টসের পাশাপাশি এই সেক্টরকে ৫ বছরে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব।  

তিনি বলেন, এ জন্য অর্থনৈতিক সাপোর্ট থেকে আমরা পলিসি সাপোর্ট চাই। আপনার দরদি দৃষ্টি চাই। আমাদের পাটের বীজ নিজেরা উৎপাদন করতে পারলে আমাদের অনেক বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে। আমরা নিজেরা বানালে পাটের ১০ থেকে ১৫ শতাংশ উৎপাদন বেড়ে যাবে। আমাদের দক্ষিণাঞ্চলে কিছু জায়গা রয়েছে যেখানে ৮৫ শতাংশ লবণাক্ত। আমরা সে ধরনের বীজ দিয়ে যদি গাছ লাগাতে পারি, চাষের আওতায় আনতে পারি তাহলে উৎপাদন বাড়বে। আমরা সবাই মিলে যদি সম্মিলিত পলিসি তৈরি করি তাহলে বঙ্গবন্ধু বলেছেন বাংলাদেশকে কেউ ধাবায়ে রাখতে পারবে না। আজকে যদি পাট দিয়ে এরকম ব্লেজার তৈরি হয়, বিলাসী গাড়ির জিনিস তৈরি হয় তাহলে বাংলাদেশকে কোনোভাবে দাবায়ে রাখতে পারবে না।

news24bd.tv/আইএএম