রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের কাছে নবনিযুক্ত সুইস রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

সংগৃহীত ছবি

রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের কাছে নবনিযুক্ত সুইস রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

অনলাইন ডেস্ক

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের কাছে পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংগলি। সোমবার (১৭ জুলাই) বঙ্গভবনে তিনি তাঁর পরিচয়পত্র পেশ করেন।

বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে যোগদানের আগে রেংগলি তাইওয়ানে সুইস ট্রেড অফিসের পরিচালক এবং হংকং ও এডিনবরা-এ সুইজারল্যান্ডের কনসাল জেনারেলের মতো গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। অনুষ্ঠানে তিনি বলেন, গত পাঁচ দশকে দুই দেশের মধ্যে একটি দৃঢ় এবং বৈচিত্র্যপূর্ণ অংশীদারিত্ব গড়ে উঠেছে।

দ্বিপাক্ষিক এই সম্পর্ক আরও জোরদার ও প্রসারিত করার জন্য কাজ করে যাবেন বলে তিনি জানান।
 
গত বছর সুইজারল্যান্ড ও বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করেছে। বার্ষিক এক বিলিয়ন ডলারেরও বেশি দ্বিপাক্ষিক বাণিজ্য এবং বাংলাদেশের গুরুত্বপূর্ণ খাতে সুইস বিনিয়োগকারীদের সরব উপস্থিতির মাধ্যমে দুই দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তিকে আরও মজবুত করে তুলেছে। চলমান সুইস উন্নয়ন সহযোগিতা কর্মসূচিগুলোর লক্ষ্য অনুন্নত দেশের কাতার থেকে বাংলাদেশের টেকসই উত্তরণে সহায়তা করা।
মানবিক সহায়তা দ্বিপাক্ষিক সম্পর্কে সবসময়ই একটি গুরুত্বপূর্ণ উপাদান যার ধারাবাহিকতায় রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবেলায় সুইজারল্যান্ড বাংলাদেশকে সহায়তা করে যাচ্ছে।

news24bd.tv/আইএএম