জেলের জালে ধরা পড়ল সাড়ে ৫ ফুট দৈর্ঘ্যের কুমির

জেলের জালে ধরা পড়ল সাড়ে ৫ ফুট দৈর্ঘ্যের কুমির

অনলাইন ডেস্ক

বরিশালের মুলাদী উপজেলার ঘোষেরহাট পয়েন্টে আড়িয়াল খাঁ ও জয়ন্তি নদীর মোহনায় এক জেলের জালে ধরা পড়েছে প্রায় সাড়ে ৫ ফুট দৈর্ঘ্যের একটি কুমির। গতকাল সোমবার সকাল ৮টার দিকে ওই দুই নদীর মোহনার ভূঁইয়া বাড়ি এলাকায় জাবুল হোসেন তালুকদার নামে এক জেলের জালে এই কুমির ধরা পড়ে। বর্তমানে মোটা সুতার জালে পানিতে রাখা হয়েছে কুমিরটি।  

জেলে জাবুল তালুকদার জানান, প্রতিদিনের ন্যায় গতকাল সকালে ঘোষেরহাট পয়েন্টে দুই নদীর মোহনায় জাল ফেলেন তিনি।

আইড় ও পাঙাস শিকারের জন্য তিনি মোটা সুতার জাল ব্যবহার করেন। প্রায় ১ ঘণ্টা পর জাল তোলার সময় অনেক ভারী লাগছিল। প্রথমে বাঘাইড় জালে ধরা পড়েছে বলে ধারণা করেন।  

নদীর কিনারে জাল তুললে দেখেন জালে পেঁচিয়ে আছে একটি কুমির।

কুমিরটি দেখে তিনি ও তার সঙ্গে থাকা অন্যরা ভয় পান। পরে স্থানীয় ইউপি মেম্বারকে অবহিত করে কুমিরটি জালে আটকে নদীতে ভাসিয়ে রাখেন তারা।  

মুলাদী উপজেলা বন কর্মকর্তা মো. খলিলুর রহমান জানান, এই প্রজাতির কুমিরের বাস সুন্দরবন ও আশপাশের এলাকায়। নদীর স্রোতে কুমিরটি ভেসে আসতে পারে।  

নাজিরপুর ইউনিয়ন পরিষদের ৬ নম্বর ওয়ার্ড সদস্য রবিউল আলম জানান, জেলের জালে কুমির ধরা পড়ার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং থানা পুলিশকে অবহিত করেন তিনি।  

মুলাদী উপজেলা নির্বাহী অফিসার বকুল চন্দ্র কবিরাজ জানান, কুমির ধরা পরার বিষয়টি বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরকে জানানো হয়েছে।  

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নরুল আলম জানান, দেশীয় প্রজাতির এই কুমিরের বসবাস মিঠা পানিতে। এটি বিলুপ্ত প্রায় প্রজাতি। এটা সংরক্ষণ করার জন্য চিড়িয়াখানায় দেয়ার চেষ্টা করা হয়েছে। তারা আগ্রহ দেখাচ্ছে না। কোনো চিড়িয়াখানা না নিলে বন বিভাগের সহায়তায় কুমিরটি সাগর মোহনায় অবমুক্ত করা হবে।  

এই রকম আরও টপিক