ইউক্রেন সংঘাতে ক্লান্ত হয়ে পড়েছে বিশ্ব: ব্রাজিলের প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

ইউক্রেন সংঘাতে ক্লান্ত হয়ে পড়েছে বিশ্ব: ব্রাজিলের প্রেসিডেন্ট

রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান সংঘাতে পুরো বিশ্বই ক্লান্ত হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

ব্রাসেলসে ইইউ ও লাতিন আমেরিকার নেতাদের দুই দিনের বৈঠক শেষে বুধবার ব্লুমবার্গের এক সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। একইসাথে মস্কো এবং কিয়েভের মধ্যে মধ্যস্থতা করার জন্য একটি শান্তি চুক্তির আহ্বান করেছেন তিনি।

ভবিষ্যদ্বাণী করে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, অবশেষে এমন একটি মুহূর্ত আসবে যখন ইউক্রেনে শান্তি আসবে এবং বিশ্বের সকল দেশ মস্কো এবং কিয়েভের সাথে শান্তিচুক্তির বিষয়ে কথা বলতে বাধ্য হবে।

বেশ কিছুদিন ধরেই লুলা রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে একটি শান্তি চুক্তির জন্য বিশ্ব সম্প্রদায়কে বলে আসছেন। চলমান সংঘাতে শুধুমাত্র মস্কোকে দায়ী করার পেছনেও আপত্তি তার।

লুলার দাবি, সংঘাত থামাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনায় ব্যর্থ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

চলতি সপ্তাহে ইউরোপীয় ইউনিয়ন এবং দক্ষিণ আমেরিকান এবং ক্যারিবিয়ান দেশগুলোর সম্মিলিত জোট (সিইএলএসি) মধ্যে শীর্ষ সম্মেলনে ইউরোপীয় কর্মকর্তারা ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের সুস্পষ্ট নিন্দা প্রদর্শন করে একটি বিবৃতিতে স্বাক্ষর করতে চেয়েছিলেন।

তবে এ বিষয়ে লাতিন আমেরিকার নেতাদের রাজী করাতে ব্যর্থ হন ইইউ নেতারা। কারণ ব্রাজিল এবং নিকারাগুয়াসহ বেশ কয়েকটি রাজ্য ওই নথিতে স্বাক্ষর করার বিষয়ে আপত্তি জানায়।

News24bd.tv/AA