স্বাচিপের উদ্যোগে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

স্বাচিপের উদ্যোগে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

ক্লিনিক্যাল মেডিসিন বিষয়ে মৌলিক গবেষণায় গুরুত্ব দিয়ে প্রথমবারের মতো দেশে অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক সিম্পোজিয়াম ও কর্মশালা। আজ বুধবার রাজধানীর বনানীতে হোটেল শেরাটনে দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)।

‘ডেভেলপমেন্ট অব এ ট্রান্সলেশনাল রিসার্চ প্ল্যাটফর্ম ইন বাংলাদেশ এনকোমস্পেসিং বায়োমেডিকেল এন্ড ক্লিনিক্যাল রিসার্চ’ শীর্ষক এই সিম্পোজিয়ামে অংশ নেন দেশি-বিদেশি গবেষক, চিকিৎসকরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের কেন্দ্রীয় সভাপতি ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী।

সঞ্চালনা করেন মহাসচিব অধ্যাপক ডা. মো. কামরুল হাসান মিলন। অনুষ্ঠান মডারেশন করেন স্বাচিপের সহসভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. এ. কে. এম মোশাররফ হোসেন।

অনুষ্ঠানে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. ক্সসয়দ মোদাচ্ছের আলী, বিএমএ এর সাবেক সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিশিষ্ট শিশু সার্জন ও সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ এমপি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এই আন্তর্জাতিক সিম্পোজিয়াম ও ওয়ার্কশপে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এবং জাপান থেকে স্বনামধন্য চিকিৎসক গবেষক অংশগ্রহণ করেন।  
তারা হলেন- 
(1) Prof. Dr. Sharon Irene Smith Rounds, Director, Advance Centre for Translational Research, The Warren Alpert Medical School of Brown University.
(2) Prof. Bharat Ramratnam, Vice-Chair of Research for Research for Brown Medicine and Chief Scientific officer.
(3) Dr. Mohammad Fazle Akbar, Visiting Researcher, Ehime University Graduate School of Medicine, Japan. (4) Prof. Ann Dalton, Professor of Translational Genomics, University of Sheffield.

অনুষ্ঠানে বিদেশি চিকিৎসক ও গবেষকরা তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন।

সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ডা. আশরাফী আহমেদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ক্লিনিক্যাল মেডিসিন বিষয়ে মৌলিক গবেষণার ওপর আন্তর্জাতিক সিম্পোজিয়াম ও ওয়ার্কশপ কার্যক্রম চালু করেছে। এটি পেশাজীবী সংগঠনগুলোর জন্য একটি নতুন মাত্রা যোগ হয়েছে বলে আমি মনে করছি।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিকিৎসকদের আন্তর্জাতিকমানের মৌলিক গবেষণায় উৎসাহিত করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন।

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর