ধর্ষণ আইনকে পুরুষদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে : হাইকোর্টের বিচারক

উত্তরাখণ্ডের হাইকোর্ট

ধর্ষণ আইনকে পুরুষদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে : হাইকোর্টের বিচারক

অনলাইন ডেস্ক

নারীরা ধর্ষণ মামলাকে পুরুষদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন ভারতের উত্তরাখণ্ডের হাইকোর্ট।  এক মামলার শুনানিতে হাইকোর্টের বিচারক শরদ কুমার শর্মা এ মন্তব্য করেন।  স্ক্রলডটইনের এক প্রতিবেদন এই তথ্য জানায়।  

এক পুরুষ এক নারীকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ২০০৫ সাল থেকে শারীরিক সম্পর্ক গড়ে তুলেন।

কিন্তু মনোজ কুমার আর্য নামের ওই পুরুষ প্রতিশ্রুতি রাখেননি। মনোজ পরবর্তীতে অন্য নারীকে বিয়ে করেন। তারপরও মনোজের সঙ্গে শারীরিক সম্পর্ক অব্যাহত রাখেন ওই নারী।  

এ অবস্থায় ২০২০ সালের ৩০ জুন মনোজের বিরুদ্ধে উত্তরাখণ্ডের হাইকোর্টে একটি ধর্ষণ মামলা করেন ওই নারী।

৫ জুলাই মামলাটার শুনানি করেন বিচারক শরদ কুমার শর্মা।

মামলাটা আপাতত খারিজ করে দিয়ে বিচারক বলেন, সম্মতিরভিত্তিতে শারীরিক সম্পর্ক গড়ে তোলার পর বেশিরভাগ সম্পর্কে পরবর্তীতে নানা কারণে মতবিরোধ দেখা দেয়। তখন অধিকাংশ ক্ষেত্রে নারীরা পুরুষদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনে। এটা ধর্ষণ আইনকে অনেকটা অস্ত্র হিসেবে ব্যবহার করার মতো।  

বিচারকের পর্যবেক্ষণ, মনোজ অন্য নারীকে বিয়ে করার পরও অভিযোগকারী নারীর তার সঙ্গে শারীরিক সম্পর্ক অব্যাহত রাখেন। কিন্তু অন্য নারীকে বিয়ে করার সঙ্গে সঙ্গেই তো অভিযোগকারী নারী ও মনোজের চাকরি পেলে বিয়ে করার প্রতিশ্রুতি বাতিল হয়ে যায়।  

এই পরিস্থিতিতে মামলাটা এগিয়ে নেওয়ার জন্য অভিযোগকারী নারীকে ডাক্তারি পরীক্ষার প্রতিবেদন জমা দিতে বলেন বিচারক। ডাক্তারি প্রতিবেদন পাওয়ার পরই কেবল এই মামলার পরবর্তী শুনানি হতে পারে।

News24bd.tv/AA