‘অসম্মানজনক’ আচরণ: ভারতীয়রাই চান অধিনায়ককে নিষিদ্ধ করা হোক

হারমানপ্রীত কৌর

‘অসম্মানজনক’ আচরণ: ভারতীয়রাই চান অধিনায়ককে নিষিদ্ধ করা হোক

অনলাইন ডেস্ক

শনিবার বাংলাদেশ-ভারত নারী ক্রিকেটের সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ এক ভিন্ন চিত্র ধারণ করে। রোমাঞ্চকর টাই ছাপিয়ে বিতর্কিত আচরণে আলোচনায় ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। তাঁর এমন অক্রিকেটীয় আচরণে ক্ষুব্ধ ক্রিকেট সমর্থকেরা। এমনকি খোদ ভারতীয়রাই চাইছেন তাঁকে যেন নিষিদ্ধ করা হয়।

 

ভারতের ব্যাটিং ইনিংসের ৩৪তম ওভারের ঘটনা। ওভারের চতুর্থ বলে নাহিদা আক্তারকে সুইপ করতে গিয়েছিলেন হারমানপ্রীত। ব্যাটের কানায় লেগে ফাহিমা খাতুনের ক্যাচ হন। ভারতীয় অধিনায়ক মাঠেই ক্ষোভে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন।

এমনকি মাঠ ছাড়ার সময় আম্পায়ারের ওপরও রাগ ঝাড়েন। পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সরাসরি আম্পায়ারিংয়ের সমালোচনা করেছেন।   

হারমানপ্রীতের অসৌজন্যমূলক আচরণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে তুমুল সমালোচনা। এসব নিয়ে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে ফেসবুকে। তেমনই ভাইরাল হওয়া এক ভিডিও হচ্ছে ভারতীয় টিভি সাংবাদিক শুভঙ্কর মিশ্রর ভিডিও। তাঁর অফিশিয়াল ফেসবুক পেজে আলোচনা করেছেন, বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে। সেখানে তিনি একেবারে শেষ দিকে প্রশ্ন রেখেছেন, ‘আপনারা কি হারমানপ্রীত কৌরের আচরণে অসন্তুষ্ট? যদি নয়, কেন নয় সেটা জানান। ’ রোববার বিকেল ৫টা পর্যন্ত শুভঙ্করের এই ভিডিও দেখেছেন ২৬ লাখের বেশি মানুষ। ৪ হাজারের বেশি মন্তব্য করা হয়েছে এই ভিডিওতে। ভারতীয় এই টিভি সাংবাদিকের ভিডিওতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। ভারতীয়দের অনেকেই হারমানপ্রীতের শাস্তি দাবি করেছেন। কেউ কেউ আবার আম্পায়ারের ওপর দোষ চাপিয়েছেন।  

হারমানপ্রীতির এমন আচরণ নিয়ে পাকিস্তানিরাও প্রতিক্রিয়া দেখিয়েছেন। পাকিস্তানের মুহাম্মদ ফোরকান ভাট্টি নামে একজন এ ঘটনা নিয়ে ভিডিওতে বলেন, ‘আইসিসির ভারতীয় অধিনায়ককে কয়েক ম্যাচ নিষিদ্ধ করা উচিত। তা না হলে আইসিসি আর বিসিসিআইয়ের মধ্যে কোনো পার্থক্য থাকবে না। ’ ভারতীয়দের মধ্যে অনেকেই এই ভিডিওর বক্তার সঙ্গে সহমত পোষণ করেছেন। কেউ কেউ হারমানপ্রীতকে ‘অভদ্র’ বলেছেন। তাঁর (হারমানপ্রীত) মতো অভিজ্ঞ ক্রিকেটারের থেকে এমন আচরণ মেনে নিতে পারছেন না অনেকেই। বিভিন্ন মেয়াদে অনেকেই ভারতীয় অধিনায়কের শাস্তি চেয়েছেন।  

বিতর্কিত সব মন্তব্য আর কাণ্ডের দায়ে হারমানপ্রীত কৌরকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে বলে সূত্র জানিয়েছে। গতকাল আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী, ম্যাচ রেফারি আখতার আহমেদ ভারতীয় অধিনায়ককে ৭৫ শতাংশ জরিমানা করেছেন। এর মধ্যে ৫০ শতাংশ ম্যাচে স্টাম্প ভাঙায় আর বাকি ২৫ শতাংশ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিষ্টাচার-বহির্ভূত মন্তব্য করায়। তিনি লেভেল ১ ও ২ আচরণবিধি ভেঙেছেন। মোট ৪ ডিমেরিট পয়েন্ট (দুটি ভিন্ন আচরণবিধি ভঙ্গের দায়ে ৩ ও ১ ডিমেরিট পয়েন্ট) সুপারিশ করা হয়েছে।

news24bd.tv/আইএএম