যেসব দেশে প্রবাসীরা লক্ষাধিক ডলার বেতন পান

বাংলাদেশি মুদ্রা টাকা

যেসব দেশে প্রবাসীরা লক্ষাধিক ডলার বেতন পান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

‘অর্থই সকল অনর্থের মূল’- কথাটা আমরা যতোই বলি না কেন, প্রকৃতপক্ষে অর্থ ছাড়া জীবন অচল। জীবনে চাকচিক্য ও বিলাসিতা কে না চান? আর সে জন্য দরকার বিপুল পরিমাণ অর্থ উপার্জন।

বড় অঙ্কের টাকা কমাতে অনেকেই ভিনদেশে পাড়ি জমান। তবে বিদেশে গিয়ে শুধু চাকরি বা কাজ পেলেই তো হবে না, দেশটির পরিস্থিতি কেমন, চাকরির জন্য কতটুকু অনুকূল, মাথাপিছু আয় কতো- সেগুলোও জানতে হবে।

 

কোন কোন দেশে প্রবাসীদের জন্য চাকরির সুবিধা সবচেয়ে বেশি কিংবা সবচেয়ে বেশি বেতন পাওয়া যাবে তা তুলে ধরা হয়েছে ব্লুমবার্গের এক প্রতিবেদনে।  

প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসীদের চাকরির জন্য সবচেয়ে ভালো দেশ সুইজারল্যান্ড। বরফ ও পাহাড়ঘেরা এই দেশটির প্রবাসী চাকরিজীবীদের বাৎসরিক মাথাপিছু গড় আয় ২ লাখ ৩ হাজার মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৭০ লাখ ১৫ হাজার টাকারও বেশি। দেশটিতে আয়ের বার্ষিক প্রবৃদ্ধি ৬১ হাজার ডলার, যা দেশি মুদ্রায় ৫১ লাখ ১৩ হাজার ২০ টাকার সমান।

 

এরপরই আছে যুক্তরাষ্ট্রের নাম। দেশটিতে চাকরি করতে গেলেও বেশ পয়সাকড়ি কামাতে পারবেন আপনি। জরিপ  বলছে, সেখানে প্রবাসী চাকরিজীবীদের প্রতি বছরে গড় বেতন ১ লাখ ৮৫ হাজার টাকা, যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৫৫ লাখ টাকারও বেশি।  

তারপর যথাক্রমে রয়েছে হংকং, চীন, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, ভারত, ইন্দোনেশিয়া, জাপান ও অস্ট্রেলিয়ার নাম।  

প্রতিবেদন অনুযায়ী, হংকংয়ে ১ লাখ ৭৮ হাজার, চীনে ১ লাখ ৭২ হাজার, সিঙ্গাপুরে ১ লাখ ৬২ হাজার, সংযুক্ত আরব আমিরাতে ১ লাখ ৫৫ হাজার, ভারতে ১ লাখ ৩১ হাজার, ইন্দোনেশিয়ায় ১ লাখ ২৮ হাজার, জাপানে ১ লাখ ২৭ হাজার ও অস্ট্রেলিয়ায় ১ লাখ ২৫ হাজার মার্কিন ডলার প্রতি বছর গড়ে আয় করে থাকেন প্রবাসীরা। ব্লুমবার্গের প্রতিবেদনে উল্লেখ করা অর্থের এসব পরিমাণও বাংলাদেশে কোটি টাকা ছাড়িয়ে যাবে।  

এইচএসবিসির প্রবাসীদের নিয়ে বার্ষিক প্রতিবেদনে বলা হয়, প্রবাসীদের জীবনযাপনের দিক দিয়ে সবচেয়ে উপযুক্ত দেশ সিঙ্গাপুর। গেল চার বছর ধরেই এই অবস্থান ধরে রেখেছে দেশটি। এরপরের অবস্থান নিউজিল্যান্ড, জার্মানি ও কানাডার। আর চাকরিজীবীদের জন্য সবচেয়ে সুবিধার দেশ সুইজারল্যান্ডের অবস্থান এই তালিকায় অষ্টম।  


সূত্র: ব্লুমবার্গ

অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর