চীনে স্কুল নারী ভলিবল দলের ওপর ধসে পড়লো জিমের ছাদ, নিহত ১১

সংগৃহীত ছবি

চীনে স্কুল নারী ভলিবল দলের ওপর ধসে পড়লো জিমের ছাদ, নিহত ১১

অনলাইন ডেস্ক

চীনের একটি স্কুলে নারী ভলিবল দলের ওপর ছাদ ধসে পড়ার ঘটনায় ১১ জন নিহত হয়েছেন। গতকাল রোববার দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় হেইলংজিং প্রদেশের চিচিহার শহরে স্থানীয় সময় দুপুর ২টা ৫৬ মিনিটের দিকে ঘটনাটি ঘটে বলে জানিয়েছে প্রাদেশিক দমকল বিভাগ। খবর সিনহুয়ার।

নগরীর লংশা এলাকার ৩৪ নং মাধ্যমিক স্কুলের নারী ভলিবল দল ছিল জিমে।

সেই জিমের কংক্রিটের ছাদ ধসে পড়লে ধ্বংসস্তূপের নিচে ১৫ জন চাপা পড়ে।

সোমবার সকাল ১০টার দিকে শেষ জনকে সেখান থেকে উদ্ধার করা হয়, এই শিক্ষার্থীর মধ্যে বেঁচে থাকার কোনো লক্ষণ ছিল না বলে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থাটি জানিয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার সময় জিমে মোট ১৯ জন ছিল, এদের মধ্যে চারজন সেখানে থেকে বের হয়ে যেতে পেরেছেন। এই চারজনসহ দুর্ঘটনার পর মোট ৮ জন বেঁচে আছেন।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, নির্মাণ শ্রমিকরা ব্যায়ামাগারটি ছাদে অবৈধভাবে পার্লাইট নামের এক ধরনের খনিজ কাঁচ স্তূপ করে রেখে দিয়েছিলেন, এই পদার্থটি পানি শোষণ করতে পারে। টানা বৃষ্টির মধ্যে ভিজে এগুলো আরও ভারী হয়ে পড়ায় এক পর্যায়ে ছাদটি ধসে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন, নিহতদের অনেকেই শিশু। তবে কর্তৃপক্ষ এখনও তা নিশ্চিত করেনি। হতাহতদের মধ্যে পূর্ণবয়স্ক কেউ আছেন কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে রোববার রাষ্ট্রায়ত্ত রেডিওর খবরে দলটির কোচও ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন বলে জানানো হয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘটনাস্থলের উপর থেকে তোলা একটি ছবিতে পুরোপুরি ধসে পড়া একটি ছাদ দেখা গেছে। সেখানে কংক্রিটের বড় বড় টুকরার পাশে পাশে উদ্ধারকারীদের উপস্থিতি দেখা গেছে। অন্যান্য ছবিতে স্কুলের ভবনের পাশে বিশাল সব ক্রেন স্থাপন করে উদ্ধার কাজ চালানো হচ্ছে, এমনটি দেখা গেছে।

এই এলাকাসহ চীনের কয়েকটি অংশে শনিবার ও রোববার ব্যাপক বৃষ্টি হয়েছে, এতে কিছু এলাকায় বন্যা ও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।

news24bd.tv/SHS