কেন চীনে গেলেন ১৪ দলের বাম নেতারা?

হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন ও দিলীপ বড়ুয়া

কেন চীনে গেলেন ১৪ দলের বাম নেতারা?

অনলাইন ডেস্ক

গত ১৯ জুলাই ১৪ দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন প্রধান শরিক আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যখন বিরোধী দলগুলো সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন করছে, ঠিক এরই মধ্যে এই বৈঠক হলো। বৈঠকে আলোচনার বিস্তারিত জানা না গেলেও আগামী নির্বাচন নিয়ে ১৪ দলের অবস্থানের বিষয়ে জানা গেছে। বৈঠকের ৫ দিনের মাথায় সোমবার (২৫ জুলাই) ১৪ দলের বাম শরিকদের কয়েকজন শীর্ষ নেতা চীন সফরে গেলেন।

কেন বাম নেতাদের এই চীন সফর?  

জানা গেছে, চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের আমন্ত্রণে ১৪ দলের বাম শরিক জাসদ, ওয়ার্কার্স, সাম্যবাদী দলের শীর্ষ নেতারা চীনে গেছেন। সোমবার দুপুরে তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চায়না সাউদার্ণ এয়ারলাইনে যাত্রা করেন।

চীন সফরকারী বামপন্থী দলগুলোর প্রতিনিধিদলে আছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া ও সংসদ সদস্য (এমপি) লুৎফুন নেসা খান।

সফরে হাসানুল হক ইনুর সফরসঙ্গী হিসেবে চীনে গেছেন জাসদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আব্দুল আলম স্বপন ও কুষ্টিয়া জেলা কমিটির সহ-সভাপতি আহামেদ আলী।

আগামী ৩০ জুলাই তারা দেশে ফিরবেন।

জানা গেছে, চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের নেতাদের সঙ্গে কয়েক দফা বৈঠকে মিলিত হবেন নেতারা।   

সফরের প্রাক্কালে ২৩ জুলাই সন্ধ্যায় চীনের রাষ্ট্রদূত সফরকারী নেতাদের সম্মানে নৈশভোজের আয়োজন করেন এবং দুপুরে নেতাদের বিদায় জানাতে চীনা দূতাবাসের কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

news24bd.tv/আইএএম