সাগরে লঘুচাপ, বৃষ্টিপাত বাড়ার আভাস

সংগৃহীত ছবি

সাগরে লঘুচাপ, বৃষ্টিপাত বাড়ার আভাস

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আগামী ৫ দিনের মধ্যে বৃষ্টির প্রবণতা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সোমবার সিলেট ও রংপুর বিভাগে কিছুটা বৃষ্টি হয়েছে। রাজশাহী, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগ ছিল প্রায় বৃষ্টিহীন।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এছাড়া সিলেটে ৩০, বান্দরবানে ২৭, ডিমলায় ১৬ ও শ্রীমঙ্গলে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া দেশের আর কোথাও উল্লেখযোগ্য বৃষ্টি হয়নি।

এর আগে গত ২০ জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের একটি লঘুচাপ সৃষ্টি হয়।

পরে এটি উড়িষ্যা উপকূল গিয়ে নিঃশেষ হয়ে যায়।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উড়িষ্যা, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায়, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা, রাজশাহী, পাবনা, ফেনী ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়