মালির প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

মালির প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ মালির প্রতিরক্ষামন্ত্রী ও দুই সামরিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী রুশ প্রতিষ্ঠান ভাগনারের উত্থানে সহায়তা করার অভিযোগে এই তিনজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র।  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গতকাল সোমবার এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। মার্কিন নিষেধাজ্ঞায় পড়া তিন ব্যক্তি হলেন মালির প্রতিরক্ষামন্ত্রী কর্নেল সাদিও কামারা, বিমানবাহিনীর চিফ অব স্টাফ কর্নেল আলু বোই দিয়ারা ও ডেপুটি চিফ অব স্টাফ লেফটেন্যান্ট কর্নেল আদামা বাগায়োকো।

যুক্তরাষ্ট্রের অভিযোগ অনুযায়ী, এই তিন ব্যক্তি ২০২১ সালের ডিসেম্বর থেকে মালিতে ভাগনারের উপস্থিতি সহজতর ও সম্প্রসারিত করার জন্য কাজ করে আসছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, ভাগনারের যোদ্ধা মোতায়েনের পর থেকে মালিতে বেসামরিক নাগরিকদের প্রাণহানি ২৭৮ শতাংশ বেড়েছে।

২০২১ সালের মে মাসে মালিতে সামরিক অভ্যুত্থান হয়। দেশটির ক্ষমতা দখল করেন কর্নেল আসিমি গোইতা।

এ প্রেক্ষাপটে মালির সামরিক কর্তৃপক্ষ ভাগনারের সঙ্গে মিত্রতা করে। মালির নিরাপত্তায় ভাগনারকে ডেকে নেয় তারা। ভাগনারের সঙ্গে মিত্রতার পর থেকে মালিতে থাকা শান্তিরক্ষীদের ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছিল দেশটির সরকার। গত বছর মালি থেকে সেনা প্রত্যাহার করে ফ্রান্স। সম্প্রতি মালিতে শান্তিরক্ষা মিশনের সমাপ্তি ঘোষণা করে জাতিসংঘ।

news24bd/arh