নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ চায় সরকার, ইইউ প্রতিনিধিকে স্বরাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ছবি

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ চায় সরকার, ইইউ প্রতিনিধিকে স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা সমস্যা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক প্রতিনিধি ইমন গিলমোরের সাথে বিশেষ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে একটা বৈরি পরিবেশ রয়েছে এখনও। তাই শীঘ্রই তাদের ফেরত পাঠানো নিয়ে কিছু করা যাচ্ছে না বলে জানিয়েছে ইইউ। তবে তাদের পাঠানোর প্রচেষ্টা চালিয়ে যাবে সংস্থাটি।

মঙ্গলবার ইমন গিলমোরের সাথে বৈঠক শেষে এসব বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এসময় তিনি আরও বলেন, বাংলাদেশের অগ্রযাত্রায় প্রশংসা করেছেন ইইউর এ প্রতিনিধি। আগামী নির্বাচনটা কেমন হবে কোনো প্রক্রিয়ায় হবে এটা নিয়ে জানতে চেয়েছেন তারা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে আমরা জানিয়েছি নির্বাচন কমিশনের অধীনে বাংলাদেশের সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন হবে।

সরকার চায় একটা সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন। সেজন্য নির্বাচন কমিশনকে সব ধরনের সহায়তা করবে সরকার।

মন্ত্রী আরও বলেন, গুম, খুন নিয়ে যেসব রিপোর্ট হচ্ছে এ বিষয়ে জানতে চেয়েছেন ইমন গিলমোর। মন্ত্রী বলেন, গুম খুন নিয়ে যেসব রিপোর্ট হচ্ছে সেগুলোর বেশিরভাগই ব্যক্তিগত কারণে আত্মগোপনে চলে যায়। সরকারের কাছে যেসব তথ্য আছে তা নিয়ে তাদেরকে খুঁজে বের করার চেষ্টা করে আইনশৃঙ্খলা বাহিনী।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ২৭ তারিখ বিএনপিকে মহাসমাবেশের অনুমতি দেয়া হবে কি না- তা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে ডিএমপি। ২৭ জুলাই বিএনপির মহাসমাবেশ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা যদি শান্তিপূর্ণ সমাবেশ করে তাহলে কোনো আপত্তি নেই সরকারের। যতক্ষণ মানুষের জানমালের ক্ষয়ক্ষতি না করবে ততক্ষণ পর্যন্ত সমাবেশ করতে বাধা নেই। কিন্তু অরাজকতা ছাড় দিবে না আইনশৃঙ্খলা বাহিনী।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়