সমাবেশের অনুমতি নিয়ে জামায়াতকে যা জানাল ডিএমপি

সংগৃহীত ছবি

সমাবেশের অনুমতি নিয়ে জামায়াতকে যা জানাল ডিএমপি

অনলাইন ডেস্ক

আগামী ১ আগস্ট রাজধানীর বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কার্যালয়ে লিখিত আবেদন জমা দিয়েছেন জামায়াতে ইসলামীর প্রতিনিধি দল।

সেখান থেকে বেরিয়ে প্রতিনিধি দলের প্রধান বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট সাইফুর রহমান বলেন, রাজধানী ঢাকা আর বাইরের জেলা এক করে দেখার সুযোগ নেই। ঢাকায় যে উৎসবের আমেজ শুরু হয়েছে, সেটি পুলিশ নিশ্চয় থামিয়ে দেবে না। আশা করছি এবারও পুলিশ আমাদের সমাবেশ করার অনুমতি দেবে।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেল ৪টা ৪০ মিনিটে সমাবেশের অনুমতি পেতে লিখিত আবেদন নিয়ে ডিএমপি কার্যালয়ে পৌঁছান জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর দক্ষিণের একটি প্রতিনিধি দল।

সাইফুর রহমানের নেতৃত্বে জামায়াতের ৭ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন- বাংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দীন ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম খন্দকার, ব্যারিস্টার তারিকুল ইসলাম, অ্যাডভোকেট আজমত হোসাইন, অ্যাডভোকেট তরিকুল ইসলাম, অ্যাডভোকেট রেজাউল ইসলাম।

লিখিত আবেদন জমা দিয়ে অ্যাডভোকেট সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ কর্তৃক আয়োজিত আগামী ১ আগস্ট দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এই কর্মসূচি শান্তিপূর্ণভাবে সফল করার জন্য পুলিশের পক্ষ থেকে যে সহযোগিতা দরকার, সেটি চাইতে আমরা এখানে আজকে লিখিত আবেদনসহ এসেছি।

তিনি জানান, ডিএমপি কমিশনারের স্পেশাল অ্যাসিস্ট্যান্ট সৈয়দ মামুন মোস্তফার কার্যালয়ে শান্তিপূর্ণ সমাবেশ কর্মসূচির অনুমতির জন্য আবেদন কপি জমা দেওয়া হয়েছে। তিনি আবেদনের কপিটি গ্রহণ করেছেন। কর্মসূচি পালনে বিস্তারিত প্রস্তুতির বিষয়টি তাদের অবহিত করেছি।  

তিনি বলেন, গত ১০ জুন জামায়াতে ইসলামী শান্তিপূর্ণভাবে সমাবেশ কর্মসূচি পালন করেছে। সেজন্য আমরা জামায়াতের পক্ষ থেকে ডিএমপি তথা পুলিশকে ধন্যবাদ জ্ঞাপন করেছি। এই ধারাবাহিকতায় আগামী ১ আগস্ট ঘোষিত শান্তিপূর্ণ কর্মসূচি পালনের অনুমতি আমরা প্রত্যাশা করছি।

কর্মসূচির অনুমতি বা ডিএমপির আশ্বাস পেয়েছেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমাদের কর্মসূচি পালনের আবেদনের কপিটি যিনি গ্রহণ করেছেন তিনি মূলত ডিএমপি কমিশনারের পক্ষ থেকেই গ্রহণ করেছেন। তিনি বলেছেন- আবেদনের বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের কাছে পেশ করা হবে। তারা যে সিদ্ধান্ত নেবেন সেটি জামায়াতে ইসলামীকে পুনরায় জানিয়ে দেওয়া হবে। ইতোপূর্বে আমরা যেসব কর্মসূচি পালন করেছি, অনুমতি চেয়েছি, ডিএমপির আমরা ওয়েল রেসপন্স দেখেছি। এবারের কর্মসূচির ব্যাপারেও তারা যত দ্রুত সম্ভব আমাদেরকে জানাবেন।

এবার ঢাকায় কর্মসূচির অনুমতি পাবেন বলে আপনারা কি প্রত্যাশা করেন, না পেলে কি করবেন - জানতে চাইলে জামায়াতের এ প্রতিনিধি দলের প্রধান বলেন, রাজধানী ঢাকা আর বাইরের জেলাকে এক করে দেখার সুযোগ নাই। ঢাকায় যে উৎসবের আমেজ শুরু হয়েছে, সেটি পুলিশ নিশ্চয় থামিয়ে দেবে না। জামায়াতে ইসলামী ঢাকায় নিয়মতান্ত্রিক সমাবেশের যে যাত্রা শুরু করেছে, সেটির ধারাবাহিকতায় আমরা আশা করছি পুলিশ আমাদের সমাবেশ করার অনুমতি দেবে।

উল্লেখ্য, কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠা, আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ জাতীয় নেতৃবৃন্দ ও ওলামায়ে কেরামের মুক্তি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে আগামী ১ আগস্ট (মঙ্গলবার) দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে শান্তিপূর্ণ সমাবেশ করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী (উত্তর ও দক্ষিণ শাখা)।
News24bd.tv/AA

পাঠকপ্রিয়