সেই কাণ্ডের জন্য দুই ম্যাচ নিষিদ্ধ ভারত অধিনায়ক

সংগৃহীত ছবি

সেই কাণ্ডের জন্য দুই ম্যাচ নিষিদ্ধ ভারত অধিনায়ক

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটে দুই ম্যাচ নিষিদ্ধ হলেন ভারতীয় নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের পর বিতর্কিত কর্মকাণ্ডের জন্য নিষিদ্ধ হলেন তিনি। প্রথম নারী ক্রিকেটার হিসেবে কোনো ম্যাচে নিষিদ্ধ হলেন হারমানপ্রীত।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে আইসিসির কোড অব কন্ডাক্টের দুটি ধারা ভেঙে এ শাস্তি পাচ্ছেন হারমানপ্রীত।

‘আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা’ করে ২.৮ ধারা ভাঙেন তিনি। এর শাস্তি হিসেবে ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমোরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাকে। এছাড়া লেভেল-১ অপরাধ করে আইসিসির ২.৭ ধারা ভেঙেছেন হারমানপ্রিত। যেখানে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ম্যাচে ঘটা কোনো ঘটনার জনসম্মুখে সমালোচনা করা যাবে না।

ঘটনার শুরু ভারতের ইনিংসের ৩৪তম ওভারে নাহিদা আক্তারের বলে তিনি ক্যাচ দিলে। তখন আউট দেন আম্পায়ার। ওই সিদ্ধান্তের প্রতিবাদে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন হারমানপ্রীত। এরপর পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও জনসম্মুখে আম্পায়ারের সমালোচনা করেন তিনি।

ম্যাচ রেফারি আক্তার আহমেদের আনা অভিযোগ মেনে নিয়েছেন হারমানপ্রিত। এ কারণে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

আইসিসির লেভেল ২ ভঙ্গ করলে ম্যাচ ফি’র ৫০ বা ১০০ শতাংশ জরিমানা করা হয়। সঙ্গে দেওয়া হয় তিন বা চারটি ডিমোরিট পয়েন্ট। আর লেভেল এক ভঙ্গ করায় একটি বা দুটি ডিমেরিট পয়েন্টের সঙ্গে কাটা হয় ম্যাচ ফি’র ৫০ বা ১০০ শতাংশ।

সবমিলিয়ে মোট চারটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন হারমানপ্রীত। এ কারণে ভারতের আসন্ন একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে বা টি২০ ম্যাচে নিষিদ্ধ থাকবেন তিনি।

news24bd.tv/SHS