ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল শুরু ১ আগস্ট

সংগৃহীত ছবি

ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল শুরু ১ আগস্ট

অনলাইন ডেস্ক

রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেছেন, আগামী ১ আগস্ট থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রেল পথে ট্রেন চলাচল শুরু হচ্ছে। পদ্মা সেতুর রেল লাইনের সঙ্গে সমন্বয় করাসহ রেলপথের উন্নয়নের জন্য প্রায় আট মাস ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ট্রেন চলাচল বন্ধ ছিল।

মঙ্গলবার (২৫ জুলাই) সকালে ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ ডাবল রেললাইন ও পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ পরিদর্শন শেষে চাষাঢ়া রেলস্টেশনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

নুরুল ইসলাম সুজন বলেন, শিগগিরই শুরু হবে ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল লাইন প্রকল্পের কাজ।

আগামী অক্টোবরের শুরুর দিকে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত পদ্মা সেতু হয়ে রেল চলাচল কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এখন কমলাপুর থেকে ভাঙ্গা পর্যন্ত  ট্রায়াল লেন শুরুর প্রক্রিয়া  চলছে।  

মন্ত্রী বলেন, পদ্মা সেতুর রেল লাইনের সঙ্গে সমন্বয় করতে গিয়ে ডুয়েল গেজ লাইনের কাজে সময়ক্ষেপণ হয়েছে। তবে ডুয়েল গেজ সিঙ্গেল লাইনটি ডাবল লাইনে উন্নীত হচ্ছে।

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে নতুন-পুরাতন দুইটি লাইনের প্রকল্পের কাজ এক সঙ্গে এগিয়ে চলছে। আগামী বছরের জুন মাসে নির্ধারিত সময়ের মধ্যেই ডুয়েল গেজ ডাবল লাইনের কাজ শেষ করার ব্যাপারে রেলমন্ত্রী আশা প্রকাশ করেন। এছাড়া ২৪ সালের মধ্যে পদ্মা সেতুর রেল লাইনের কাজটি শেষ করার পরিকল্পনার কথাও মন্ত্রী জানান।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে পূর্ণাঙ্গ ট্রেন নিয়ে কমলাপুর থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রায়াল রান (পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল) শুরু করা হবে। পরে অক্টোবরে প্রধানমন্ত্রী সেটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। একই সঙ্গে খুলনা থেকে মংলা পর্যন্ত এবং চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত বড় একটি প্রকল্পের কাজ হাতে নেয়ার কথা জানিয়ে রেলমন্ত্রী বলেন, আগামী সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে কাজটি শুরু করার পরিকল্পনা রয়েছে।

পদ্মা সেতুর রেল লাইন প্রকল্পের পরিচালক আফজাল হোসেন জানান, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার লাইনের মধ্যে ৭৯ কিলোমিটার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আগামী এক মাসের মধ্যে বাকী ৩ কিলোমিটার রেল লাইন স্থাপন হয়ে গেলে ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত নতুন রেল লাইনের সঙ্গে সরাসরি যুক্ত হবে। সেটি হয়ে গেলে আগামী সেপ্টেম্বরের মধ্যে ট্রায়াল রান করার ব্যাপারে তিনি আশাবাদী। পদ্মা সেতু দিয়ে রেল চলাচল করার বিষয়টি দক্ষিণাঞ্চলের মানুষে জন্য একটি নতুন অধ্যায়ের সুচনা। যা বাস্তবায়ন হওয়ার পেছনে রয়েছে প্রধানমন্ত্রীর ইচ্ছের প্রতিফলন।

নারায়ণগঞ্জের ওপর দিয়ে পদ্মা সেতুর রেল লাইন প্রকল্পের কাজের কারণে গত বছরের ৪ ডিসেম্বর থেকে তিন মাসের জন্য ঢাকা-নারায়ণগঞ্জ ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করে রেল মন্ত্রণালয়। তবে প্রায় আট মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত ট্রেন চলাচল শুরু না হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছেন রেল পথের নিয়মিত যাত্রীরা।

এসময় রেলমন্ত্রীর সঙ্গে ছিলেন পদ্মা সেতুর রেল লাইন প্রকল্পের পরিচালক আফজাল হোসেন, ঢাকা-নারায়ণগঞ্জ ডুয়েল গেজ লাইনের প্রকল্প পরিচালক সেলিম রউফ, বিআরএম সফিকুল ইসলামসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

news24bd.tv/আইএএম