ন্যূনতম ২৪ হাজার টাকা মজুরির দাবিতে সাভারে শ্রমিক সমাবেশ

সংগৃহীত ছবি

ন্যূনতম ২৪ হাজার টাকা মজুরির দাবিতে সাভারে শ্রমিক সমাবেশ

অনলাইন ডেস্ক

সাভারে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৪ হাজার টাকা নির্ধারণের দাবিতে শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে পোশাক শ্রমিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশন।  

আজ বুধবার (২৬ জুলাই) দুপুরে সাভারের ধসে পড়া রানা প্লাজার সামনে এ শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে সংগঠনটি। সমাবেশ ও বিক্ষোভ মিছিলে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন।

সমাবেশে বক্তারা দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে পোশাক শ্রমিকদের কষ্টের কথা তুলে ধরে অবিলম্বে ন্যূনতম ২৪ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি জানান।

এছাড়াও শ্রমিক নেতারা পোশাক শ্রমিকদের বার্ষিক ইনক্রিমেন্ট ১০ শতাংশ নির্ধারণ, নারী ও শিশু নিরাপত্তা, শিক্ষা, ডে-কেয়ার সেন্টার ব্যবস্থা, আবাসন নির্মাণ, নারী শ্রমিকদের মাতৃত্ব কল্যাণ ছুটি ৬ মাস আইন পাস করা, ইপিজেডকে শ্রম আইনের অন্তর্ভুক্ত এবং অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার শ্রম আইন নিশ্চিত করা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, শ্রম আদালতে দায়ের করা মামলা ১৫০ দিনের মধ্যে নিষ্পত্তি, কর্মস্থলে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান।

সাভারের খাগানে অবস্থিত পান্না টেক্সটাইল মিলস লিমিটেডের পাঁচ শতাধিক শ্রমিকের দুই মাসের বেতন-ভাতা পরিশোধ ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবি জানিয়ে নেতারা বলেন, আইন মেনে পাওনাদি পরিশোধ না করায় এই মুহূর্তে শ্রমিকরা অনিশ্চয়তায় ভুগছি।

এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি সুমাইয়া ইসলাম, সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন ঠান্ডু, পারভীন আক্তার, আবু কালাম, আলী আকবর খান রমজান, মো. আতিকুর রহমান সুমনসহ কেন্দ্রীয় ও আঞ্চলিক নেতৃরা।

news24bd.tv/SHS