ঢাকা-চট্টগ্রাম ৪০০ কেভি সঞ্চালন লাইন চালু

সংগৃহীত ছবি

ঢাকা-চট্টগ্রাম ৪০০ কেভি সঞ্চালন লাইন চালু

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের বাঁশখালী থেকে মদুনাঘাট হয়ে নারায়ণগঞ্জের মেঘনাঘাট পর্যন্ত ২৭৬ কিলোমিটার ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করা হয়েছে। মঙ্গলবার বিকেল সোয়া ৫টার দিকে মেঘনাঘাট প্রান্ত থেকে ৪০০ কেভি ভোল্টেজের লাইনটি চালু করা হয়।  

বিষয়টি নিশ্চিত করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নির্মাণ কাজ শেষে সফলভাবে চালু হয়েছে চট্টগ্রামের বাঁশখালী থেকে নারায়ণগঞ্জের মেঘনাঘাট পর্যন্ত ২৭৬ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি হাই ভোল্টেজ সঞ্চালন লাইন। এর আগে গত ২৩ জুলাই চালু করা হয়েছে মেঘনাঘাট থেকে ঢাকার আমিনবাজার পর্যন্ত ৪০০ কেভি লাইন।

নিজের ভেরিফাইড ফেসবুক পেজে তিনি আরও বলেন, এ দুটি লাইন ঢাকা ও চট্টগ্রামের মধ্যে ব্যাকবোন হিসেবে কাজ করবে এবং বাংলাদেশের বিদ্যুৎ সঞ্চালন সক্ষমতাকে নিয়ে যাবে নতুন উচ্চতায়।

প্রসঙ্গত, লাইনটি বাঁশখালীতে নির্মিত এসএস পাওয়ার প্ল্যান্ট থেকে চট্টগ্রাম শহরের উপকণ্ঠে মদুনাঘাট হয়ে মেঘনাঘাটে নবনির্মিত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্রে যুক্ত হয়েছে। এর আগে গত ২৩ জুলাই মেঘনাঘাট থেকে ঢাকার আমিনবাজার পর্যন্ত ৪০০ কেভি সঞ্চালন লাইন পূর্ণ সক্ষমতায় চালু করা হয়েছিল।

এই দুই লাইন ঢাকা-চট্টগ্রাম ৪০০ কেভি লাইনের মাধ্যমে যুক্ত হওয়ায় হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন অবকাঠামো আগের তুলনায় শক্তিশালী হয়েছে বলে পিজিসিবি জানায়।

 

গত মাসের শেষ দিকে এস আলম গ্রুপের ১৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্রটি পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন করতে গিয়ে কয়লা সংকটে উৎপাদন কার্যক্রম স্থগিত রাখে।
News24bd.tv/AA