বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রথম বাধা মালদ্বীপ

সংগৃহীত ছবি

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রথম বাধা মালদ্বীপ

অনলাইন ডেস্ক

২০২৬ ফুটবল বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইপর্বের প্রথম রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে মালদ্বীপকে পেয়েছে বাংলাদেশ। মালয়েশিয়ার কুয়ালালামপুরের এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সদর দপ্তরে আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে বাছাইপর্বের প্রথম রাউন্ডের ড্র। দুই লেগের এই বাঁধা উৎরাতে পারলে বিশ্বকাপ বাছাইপর্বে অন্তত আরও ছয়টি ম্যাচ পাবে জামাল-তপুরা।  

আগামী ১২ ও ১৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে ম্যাচ দুটি খেলবে বাংলাদেশ।

১২ অক্টোবর ম্যাচটি হবে মালেতে। ফিরতে দেখায় ঢাকায় লড়বে দুই দল। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে এ দুটি ম্যাচে যে দল এগিয়ে থাকবে, তারাই কোয়ালিফাই করবে এশিয়ার বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে। এই রাউন্ড অনুষ্ঠিত হবে ৩৬টি দলকে নিয়ে, ৯টি গ্রুপে ভাগ হয়ে।

বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে ওঠা সে অর্থে কঠিন কোনো চ্যালেঞ্জ হওয়ার কথা না বাংলাদেশের। এক মাস আগে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের ম্যাচে এই মালদ্বীপকে দাপট দেখিয়ে ৩–১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সাফে মালদ্বীপকে উড়িয়ে দিলেও দলটি আবার র‍্যাঙ্কিংয়ে এগিয়ে বেশ ভালো ব্যবধানেই। এছাড়া মাঝখানের ১৮ বছর মালদ্বীপের বিপক্ষে কোনো জয় পায়নি বাংলাদেশ। ২০০৩ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ঢাকায় হারানোর পর মালদ্বীপের বিপক্ষে জয় পেতে বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে ২০২১ সাল পর্যন্ত।

বিশ্বকাপ বাছাইপর্বে এই প্রথম প্রতিপক্ষ হিসেবে মালদ্বীপকে পাচ্ছে বাংলাদেশ। সাফ অঞ্চলের দেশগুলোর মধ্যে এর আগে ১৯৮৬ ও ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে ভারত, ১৯৯৪ বাছাইপর্বে শ্রীলঙ্কা ও ২০১৪ বাছাইপর্বে পাকিস্তান ছিল বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে। সাফ অঞ্চল থেকে বেরিয়ে যাওয়া আফগানিস্তানকেও ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল বাংলাদেশ।

news24bd.tv/SHS