নিরপেক্ষ ইউক্রেন চায় রাশিয়া: পুতিন

নিরপেক্ষ ইউক্রেন চায় রাশিয়া: পুতিন

অনলাইন ডেস্ক

নিরপেক্ষ ইউক্রেন রাশিয়ার মৌলিক চাওয়া বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ইউক্রেনের ন্যাটোর সদস্য হওয়া রাশিয়ার অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ এবং এই হুমকি কোনোভাবেই সহ্য করা হবে না। শুক্রবার রাশিয়া-আফ্রিকা সামিটে দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।  
 
সেন্ট পিটার্সবার্গে রাশিয়া-আফ্রিকা সামিটে যোগ দেওয়া আফ্রিকান নেতাদের স্মরণ করিয়ে দিয়ে পুতিন বলেন, ১৯৯০ সালে যে ঘোষণার মাধ্যমে সোভিয়েত ইউক্রেনকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে ঘোষণা করে তাতে স্পষ্ট লেখা ছিল—ইউক্রেন ‘স্থায়ীভাবে নিরপেক্ষ দেশ’ হওয়ার চেষ্টা করবে।

 

পুতিন বলেন, ‘ইউক্রেনের নিরপেক্ষতা আমাদের কাছে মৌলিক গুরুত্ব বহন করে। তাই কেন পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে ন্যাটোতে নেওয়ার চেষ্টা করছে তা আমাদের কাছে স্পষ্ট। কিন্তু তাদের এই প্রচেষ্টা আমাদের নিরাপত্তার জন্য একটি মৌলিক হুমকি উত্থাপন করেছে। ফলে আমরা আমাদের সীমান্তের কাছে এমন কোনো জোটের সামরিক অবকাঠামোকে মেনে নেব না যারা ঐতিহাসিকভাবে আমাদের প্রতি বিরূপ।

’ 
 
এদিকে, আফ্রিকার বেশ কয়েকটি দেশের কাছে পাওনা প্রায় ২ হাজার ৩০০ কোটি ডলারেরও বেশি ঋণ মওকুফ করে দিয়েছে রাশিয়ার সরকার। তার আগে, আফ্রিকা মহাদেশের ছয়টি দেশে বিনা মূল্যে ৫০ হাজার টন খাদ্যশস্য পাঠানোর প্রতিশ্রুতি দেয় রাশিয়া।  

রাশিয়ার সঙ্গে আফ্রিকার বাণিজ্যের সম্পর্ক ঐতিহাসিক উল্লেখ করে পুতিন বলেন, ‘আফ্রিকার দেশগুলোর কাছে পাওনা মোট ২ হাজার ৩০০ কোটি ডলার ঋণ রাশিয়া মওকুফ করার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া অতীতে যে উদ্দেশ্যে ঋণ দেওয়া হয়েছিল সেই একই উদ্দেশ্যে আরও ৯০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। ’ 

অপরদিকে, ভ্লাদিমির পুতিন বলেন—মস্কো আফ্রিকা মহাদেশের ছয়টি দেশে বিনা মূল্যে ৫০ হাজার টন খাদ্যশস্য পাঠাবে। আগামী তিন-চার মাসের মধ্যেই এই খাদ্যশস্য পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। দেশগুলো হলো বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়া সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এবং ইরিত্রিয়া।

news24bd.tv/আইএএম