সাংবাদিকদের ওপর হামলা: বিএফইউজে-ডিইউজের নিন্দা ও প্রতিবাদ

সংগৃহীত ছবি

সাংবাদিকদের ওপর হামলা: বিএফইউজে-ডিইউজের নিন্দা ও প্রতিবাদ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) পূর্বঘোষিত ঢাকার বিভিন্ন প্রবেশমুখে অবস্থান কর্মসূচি চলাকালে পেশাগত দায়িত্ব পালনের সময় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের ওপর শাসকদলের সন্ত্রাসী ও পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। শনিবার (২৯ জুলাই) নেতারা সাংবাদিক নির্যাতন, আটক, মোবাইল কেড়ে নেওয়া, দায়িত্ব পালনে বাধা ও দুর্ব্যবহারের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। বিশেষ করে আটককৃত দ্য রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম-এর সংবাদিক নিজাম হাওলাদারকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন নেতারা।  

বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নূরুল আমিন রোকন এবং ডিইউজে সভাপতি মো. শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ  আলম এক যৌথ বিবৃতিতে বলেন, সাংবাদিকদের ওপর এহেন হামলা উদ্বেগজনক।

ফ্যাসিবাদী সরকারের পেটুয়া বাহিনী পরিকল্পিতভাবে সাংবাদিকদের ওপর হামলা করে তাদের পেশাগত দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করেছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা। একই সঙ্গে রাজনৈতিক কর্মসূচির সংবাদ সংগ্রহকালে সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করেন।  
 
উল্লেখ্য, দায়িত্ব পালনকালে নিউজ টোয়েন্টি ফোর-এর সাংবাদিক সাকিল ও ক্যামেরাপারসন আজনবী, উত্তরায় দায়িত্ব পালনকালে যমুনা টেলিভিশনের শরিফ, যুগান্তর পত্রিকার তরিকুল ইসলাম, চ্যানেল আইয়ের সাংবাদিক আকতার ও ক্যামেরাপার্সন মনির, মানবজমিন পত্রিকার নুরে আলম জিকু, কিরণ শেখ আহত হয়েছেন।
 

এদিকে পুলিশ, আওয়ামী লীগ ও বিএনপির ত্রিমুখী সংঘর্ষ চলাকালে মাতুয়াইল ওভারব্রিজের ওপর পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশ বাংলা ভিশনের সেকান্দার রেমান, একাত্তর টিভির মনির মিল্লাত, মাই টিভির ইউসুফ আলী ও জয়নাল আবেদীন শিশির, আন্তর্জাতিক সংবাদমাধ্যম রাপ্টলির বাংলাদেশ প্রতিনিধি হোসাইন তারেক, সাংবাদিক শাহারিয়ার জামান দ্বীপসহ অন্যান্য সাংবাদিকদের সঙ্গে চরম দুর্ব্যবহার করে। তাদের দিকে লক্ষ্য করে টিয়ারসেল ও ছরা গুলি ছুঁড়ে। যাত্রাবাড়ী এলাকায় পুলিশের টিয়ারসেলে আহত হন সিনিয়র সাংবাদিক শাহাবুদ্দিন চৌধুরী।  

news24bd.tv/আইএএম
 

পাঠকপ্রিয়