ইতালিতে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের যাত্রা শুরু

ইতালিতে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের যাত্রা শুরু

অনলাইন ডেস্ক

ইতালিতে আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট-এর যাত্রা শুরু হলো। শিগগিরই  চালু হবে এনআইডি কার্ডের কার্যক্রমও। এতে প্রবাসী বাংলাদেশিরা দারুন খুশি। ইতালি প্রবাসী বাংলাদেশিদের বহুল প্রত্যাশিত ই-পাসপোর্ট-এর যাত্রা শুরু হলো রোম দূতাবাস থেকে।

২৫ জুলাই ইতালি সফরকালে প্রবাসী বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার দুই দিনের মধ্যেই রোম দূতাবাস ই-পাসপোর্ট-এর কার্যক্রম শুরু করতে সক্ষম হয়েছে।  

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।  

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সুরক্ষা সেবা বিভাগ এই কার্যক্রমের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে সুরক্ষা সেবা বিভাগের পরিচালক মো. সাইফুল ইসলাম এবং ই-পাসপোর্ট-এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাদাত হোসেন বক্তব্য রাখেন।

রোম দূতাবাসে সেবা প্রত্যাশীদের উপস্থিতিতে ই-পাসপোর্ট-এর উদ্বোধন করা হয়।
পরে ৬ আবেদনকারীকে পাসপোর্ট জমা দানের রিসিট দেওয়ার হয়।

ই-পাসপোর্ট রোম থেকে চালু হওয়ায় প্রবাসী বাংলাদেশিরা দারুন খুশি। এতে করে বহিরবিশ্বে বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি পাবে বল মনে করেন তারা।  

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জানান, এক সপ্তাহের মধ্যেই মিলানো কনসোলেট থেকে এই কার্যক্রমেরও উদ্বোধন করা হবে এবং খুব শিগগিরই রোম থেকে এনআইডি কার্যক্রমও চালু করা হবে।

ই-পাসপোর্ট চালু হওয়াতে প্রবাসী বাংলাদেশিদের নানা রকম সুবিধা হবে বলে মনে করেন তারা। বহির্গমন এবং বাংলাদেশের প্রবেশের ক্ষেত্রে সময় সাশ্রয় হবে প্রবাসী বাংলাদেশিদের।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক