ডাটা প্রাইভেসি ও প্রটেকশন আইন করা জরুরি : আইইবি

ডাটা প্রাইভেসি ও প্রটেকশন আইন করা জরুরি : আইইবি

অনলাইন ডেস্ক

দেশে ডাটা প্রাইভেসি এবং ডাটা সিকিউরিটি আইন নেই। ডাটা গর্ভনেন্স খুবই গুরুত্বপূর্ণ। ডাটা পলিসিতে ডাটা কে ব্যবহার করবে, কীভাবে ব্যবহার করবে এবং কতটুকু ডাটা ব্যবহার করবে তা সুনিশ্চিত সরকারকেই করতে হয়৷ ফলে দেশে ডাটা প্রাইভেসি এবং প্রটেকশন আইন করা জরুরি।

রোববার (৩০ জুলাই) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইইবি) আয়োজিত ডাটা প্রাইভেসি এবং প্রটেকশন-ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও সামাজিক নিরাপত্তা শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন৷  

বক্তারা বলেন, ডাটা প্রাইভেসি আইন উন্নত দেশগুলোতে প্রচলিত ও প্রয়োগ করা হচ্ছে।

ডাটা প্রাইভেসি এবং সিকিউরিটি আইন থাকলে ডাটা ম্যানেজমেন্টে কার কী ভূমিকা, কার কী দায়িত্ব তা সুস্পষ্ট উল্লেখ থাকত৷ ব্যক্তি সামাজিকভাবে তথ্য শেয়ারে সচেতন হতে হবে। সব তথ্য সামাজিকভাবে শেয়ার করা ঠিক না। ডাটা প্রাইভেসিতে প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম।

সেমিনারে আইইবির সাধারণ সম্পাদক এস.এম. মঞ্জুরুল হক মঞ্জুর বলেন, ব্যক্তিগত ডাটা খুবই গুরুত্বপূর্ণ এবং জাতীয় সম্পদ৷ এই সম্পদ সুরক্ষায় সবাইকেই সচেতন ও সজাগ থাকতে হবে৷ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডাটাকে সুরক্ষিত রাখতে কম্পিউটার প্রকৌশলীরা আরও বেশি দায়িত্বশীল ভূমিকা রাখবেন বলে বিশ্বাস করি।

কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন প্রকৌশলী রনক আহসান, প্রকৌশলী আবুল কালাম হাজারী, প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী প্রমুখ।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়