৪৫ দিনে টমেটো বিক্রি করে সাড়ে ৫ কোটি টাকা আয় কৃষকের

সংগৃহীত ছবি

৪৫ দিনে টমেটো বিক্রি করে সাড়ে ৫ কোটি টাকা আয় কৃষকের

অনলাইন ডেস্ক

কেবল টমেটো বিক্রি করেই মাত্র ৪৫ দিনে ৫ কোটি ২৮ লাখ টাকা (৪ কোটি রুপি) আয় করেছেন ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্রের কৃষক চন্দ্র মৌলি। রোববার ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চন্দ্র জানিয়েছেন, ১৫ জুন থেকে ৩০ জুলাই পর্যন্ত নিজের ক্ষেতে উৎপাদিত ৪০ হাজার বাক্স টমেটো বিক্রি করে এই অর্থ উপার্জন করেছেন তিনি। এক একটি বাক্সে ছিল ১৫ কেজি করে টমেটো।

অন্ধ্র ও কর্ণাটক রাজ্যের সীমান্তবর্তী শহরে বসবাস করেন চন্দ্রমৌলি। নিজের উৎপাদিত টমেটো তিনি বিক্রি করেছেন কর্ণাটকের কোলার জেলার বাজারে।

হিন্দুস্তান টাইমসকে চন্দ্র বলেন, নিজের ২২ একর (এক একর= ১০০ শতাংশ জমি) আয়তনের জমিতে গত এপ্রিলের শুরুর দিকে বিরল প্রজাতির ‘সাহু’ নামের একটি গ্রীষ্মকালীন টমেটোর চারা রোপন করেছিলেন তিনি। এবং চারাগুলো বেড়ে ওঠার সময় সঙ্গে মালচিং এবং মাইক্রো ইরিগেশনের মতো আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগ করেছিলেন তিনি, ফলে তার গাছগুলোতে ফল এসেছে দ্রুত এবং জুনের মাঝামাঝিই সেই টমেটো গাছ থেকে তোলার উপযোগী হয়ে ওঠে।

‘চারা সংগ্রহ, সার, কীটনাশক ও অন্যান্য খাতে আমার ব্যয় হয়েছে ১ কোটি ৩২ লাখ টাকা (১ কোটি রুপি)। বিক্রি করে মোট পেয়েছি ৫ কোটি ২৮ লাখ টাকা (৪ কোটি রুপি)। অর্থাৎ এ মৌসুমে আমার নিট মুনাফা ৩ কোটি ৯৬ লাখের কিছু বেশি,’ হিন্দুস্তান টাইমসকে বলেন চন্দ্র মৌলি।

পশ্চিমবঙ্গের বাইরে ভারতের উত্তর ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর দৈনন্দিন খাদ্য তালিকায় টমেটো প্রায় অপরিহার্য একটি সবজি। এসব রাজ্যের অধিকাংশ ডিশে টমেটো বা টমেটো পেস্টের প্রয়োজন পড়ে।

জুনের শুরুতেও দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ৪০ টাকা কেজি দরে টোম্যাটো বিক্রি হয়েছে। তার পর ক্রমেই দাম বেড়েছে টমেটোর। সম্প্রতি রাজধানী নয়াদিল্লিতে এক কেজি টমেটোর দাম এক লিটার পেট্রোলের দামকেও ছাড়িয়ে গেছে।

জুন-জুলাই মাসে অবশ্য এমনিতেই টমেটোর দাম খানিকটা বেশি থাকে ভারতের কাঁচাবাজার ও সুপারমার্কেটগুলোতে, কিন্তু চলতি ২০২৩ সালের আগে কখনও এই সবজির মূল্যে এই পরিমাণ উল্লম্ফণ দেখা যায়নি।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বিভিন্ন রাজ্যে ব্যাপক বৃষ্টি হওয়ার কারণে রাস্তা-ঘাটগুলো মোটরযান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে চাহিদা অনুযায়ী সরবরাহ না আসায় বাড়ছে টমেটোর দাম।

দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বিগত বছরগুলোর তুলনায় চলতি বছরের বর্ষায় ৫ গুণ বেশি বৃষ্টি হয়েছে ভারতের বিভিন্ন রাজ্যে।

বর্তমানে ভারতের বিভিন্ন শহরের বাজারে প্রতি কেজি টমেটো ২৫০ রুপি থেকে ৩০০ রুপিতে বিক্রি হচ্ছে।

News24bd.tv/AA