ব্যাটে-বলে অনবদ্য সাকিব জেতালেন দলকে

সংগৃহীত ছবি

ব্যাটে-বলে অনবদ্য সাকিব জেতালেন দলকে

অনলাইন ডেস্ক

দলকে খাদের কিনারা থেকে তুলে এনে জয়ের হাসি হাসানো সাকিবের জন্য নতুন কিছু নয়। ব্যাটিংয়ে গল টাইটানস যখন রানের গতি বাড়াতে ধুঁকছিল তখনই ব্যাট হাতে নামেন সাকিব আল হাসান। টিম সাইফার্টের সঙ্গে গড়েন ৫২ বলে ৯৫ রানের দুর্দান্ত এক জুটি। এদিন ২১ বলে ৩০ রান করে রানআউটের ফাঁদে না পড়লে আরও বড় হতে পারত সাকিবের ইনিংসটা।

বল হাতেও সাকিব ছিলেন উজ্জ্বল।  

নিজের করা প্রথম বলেই নিয়েছেন উইকেট। সব মিলিয়ে ৩ ওভার বল করে মাত্র ১০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। সাকিবের আলো ছড়ানো ম্যাচে লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) বি-লাভ ক্যান্ডির বিপক্ষে গলের জয় ৮৩ রানে।

ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮০ রান করে গল। জবাবে ব্যাটিং ধসে পড়া ক্যান্ডি থামে ১৭.১ ওভারে ৯৭ রানে।

লক্ষ্য তাড়ায় শুরু থেকেই এলোমেলো ক্যান্ডি। ৫ ওভারের মধ্যে ২৬ রানে ৪ উইকেট হারিয়ে দিশাহারা ওয়ানিন্দু হাসারাঙ্গার দল। ধুঁকতে থাকা দলটিকে আরও চাপে ফেলেন সাকিব। নিজের প্রথম ওভারের প্রথম বলেই ফেরান আসিফ আলীকে। এরপর নিজের তৃতীয় ওভারের শেষ বলে আমের জামালকে আর্ম বলে বোল্ড করে নিজের দ্বিতীয় উইকেটও নিয়ে নেন সাকিব। ৬৩ রানে ৭ উইকেট হারিয়ে এ সময় ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় ক্যান্ডি। এদিন ক্যান্ডির প্রথম ৮ ব্যাটসম্যানের ৬ জনই দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি। সর্বোচ্চ ২৭ রান করেন আশেন বান্দারা।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে গলের শুরুটা হয় কিছুটা ধীরলয়ে। দলীয় ৩৩ রানে লাসিথ ক্রুসপোলে (১১) ফেরেন রানআউটের ফাঁদে পড়ে। দ্রুত ফিরে যান ভানুকা রাজাপক্ষেও (৪)। মন্থর স্ট্রাইক রেটে ব্যাটিং করে দলের ওপর চাপ বাড়াতে থাকেন শেভন ড্যানিয়াল। দলীয় ৫০ রানে পৌঁছাতে গলের খরচ হয় ৫০ বল। ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে ফেরার আগে ড্যানিয়াল করেন ৩১ বলে ২৫ রান। ৯.২ ওভারে ৬০ রান তুলতে গল হারায় ৩ উইকেট। চতুর্থ উইকেট জুটিতে টিম সাইফার্ট ও সাকিব আল হাসানের জুটিতে রানে গতি বাড়াতে শুরু করে গল।

বিশেষ করে সাইফার্ট ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। আর অন্য পাশ থেকে তাঁকে দারুণ সঙ্গ দেন সাকিব। সাকিব এদিন শুরুটা করেন কিছুটা সতর্কতার সঙ্গে। মূলত সাইফার্টকে স্ট্রাইক দেওয়াতেই মনোযোগ ছিল তাঁর। এ দুজনের জুটিতে গলের রান প্রথমে এক শ ও পরে দেড় শ পার হয়।  

দলীয় ১৫৫ রানে রানআউটের ফাঁদে পড়ে সাকিবের বিদায়ে ভাঙে এ জুটি। ফেরার আগে ২ ছক্কায় সাকিব করেন ২১ বলে ৩০ রান। ১৯তম ওভারে দলীয় ১৬৫ রানে ফেরেন সাইফার্ট। ৩৯ বলে ৫ চার ও ৫ ছক্কায় ১৮৯.৭৪ স্ট্রাইক রেটে কিউই এই ব্যাটসম্যান করেন ৭৪ রান। শেষ পর্যন্ত গল থামে ১৮০ রানে।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে সুপার ওভারে গিয়ে জিততে হয়েছিল সাকিবের দলকে। আর এবার এল সহজ জয়। এ নিয়ে টানা দুই ম্যাচ খেলে দুটিতেই জিতল গল।

news24bd.tv/আইএএম