সতীর্থদের কথা বুঝতে ইংরেজি শিখছেন ‘অধিনায়ক’ মেসি

সংগৃহীত ছবি

সতীর্থদের কথা বুঝতে ইংরেজি শিখছেন ‘অধিনায়ক’ মেসি

অনলাইন ডেস্ক

লিওনেল মেসি যাওয়ার পর যেন পরশ পাথরের ছোঁয়া লেগেছে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার-মিয়ামিতে। পুরো টিমের অধিনায়কত্ব এখন মেসির কাঁধে। স্প্যানিশ ভাষায় কথা বলা এই মহাতারকার সতীর্থদের প্রায় সবাই কথা বলেন ইংরেজিতে। মনের ভাব আদান-প্রদানের জন্য মেসিও তাই ইংরেজি শিক্ষায় মনোযোগ দিয়েছেন।

তবে এগোচ্ছেন ধীরে ধীরে।

অবস্থা এমন যে, মেসির সঙ্গে মন খুলে কথা বলতে স্প্যানিশ ভাষাই শিখতে শুরু করে দিয়েছেন দু-একজন সতীর্থ। এর মধ্যে রবার্ট টেইলর অন্যতম। মেসির ইংরেজি শেখার বিষয়ে স্কাই স্পোর্টসকে বেশ কিছু চমকপ্রদ তথ্যও দিয়েছেন তিনি।

মেসির ইংরেজি শব্দের ভান্ডার এখনো অনেক কম জানিয়ে টেইলর বলেন, ‘আমি কিছু স্প্যানিশ ভাষা শিখছি, আর তিনি (মেসি) শিখছেন ইংরেজি। ’

টেইলর জানান, মেসির সঙ্গে ভালো করে কথা বলতে না পারলেও তাঁর ফুটবলের ভাষা সবাই বোঝে।

এ বিষয়ে টেইলর বলেন, ‘আমাদের কথোপকথনকে এখনো ভালো বলা যাবে না। তবে মাঠের মধ্যে এটা সম্পূর্ণ ব্যতিক্রম। আমি মনে করি ফুটবল নিজেই একটি ভাষা। এর মধ্য দিয়ে কারও সঙ্গে সংযোগ স্থাপন হলে তাঁদের একই ভাষা না জানলেও চলে। ’

তবে ভাঙা ভাঙা উচ্চারণে দু-একটি ইংরেজি কথোপকথন মেসি বেশ ভালো করছেন বলেই মনে করেন টেইলর।

মঙ্গলবার ইন্টার-মিয়ামির প্র্যাকটিস সেশনে এক সতীর্থের সঙ্গে বেশ দিলখোলা হয়ে হেসে হেসে কথা বলতে দেখা গেছে। তবে সেই সতীর্থটি হলেন জর্ডি অ্যালবা। তিনিও স্প্যানিশ ভাষায় কথা বলেন।

news24bd.tv/আইএএম