বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ ৩২ জন কারামুক্ত 

বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ ৩২ জন কারামুক্ত 

সুনামগঞ্জ প্রতিনিধি

সরকার বিরোধী ষড়যন্ত্রের অভিযোগে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে আটক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ জন শিক্ষার্থীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩২ শিক্ষার্থী সুনামগঞ্জ জেলা কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

এর আগে বুধবার (২ আগস্ট) দুপুরে তাঁদের জামিন মঞ্জুর করেন।

 সুনামগঞ্জ আমল গ্রহণকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তাহিরপুর আদালতের বিচারক ফারহান সাদিকের আদালত।  

এর প্রেক্ষিতেই আইনানুগ কার্য সম্পাদন করে  রাত ১০টা ৯ মিনিটে আসামিদের সুনামগঞ্জ জেলা কারাগার থেকে মুক্ত করা হয়।

এর আগে দুপুর ১টার দিকে সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ফারহান সাদিকের আদালতে এই ৩৪ জনের জামিন আবেদনের শুনানি হয়। শুনানি শেষে আদালতের বিচারক ৩২ জনের জামিন মঞ্জুর করেন। অন্য দুজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের জামিন আবেদনের নথি শিশু আদালতে পাঠানোর কথা বলেন আদালতের বিচারক।

আদালতে জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. তৈয়বুর রহমানসহ কয়েকজন আইনজীবী শুনানিতে অংশ নেন।

 

তৈয়বুর রহমান বলেন, পুলিশ রিমান্ডের আবেদন করেছিল। আদালত সব শুনে ৩২ জনের জামিন মঞ্জুর করেন।  

অপ্রাপ্ত বয়স্ক দুইজনের জামিন শুনানির বিষয়ে তিনি বলেন, শিশু আদালতে তাদের নথি পৌঁছাতে বিলম্ব হওয়া শুনানি হয়নি। কাল বৃহস্পতিবার শুনানি হবে।

গত রোববার (৩০ জুলাই) বিকেলে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে ২৪ জন বুয়েটের শিক্ষার্থীসহ ৩৪ জনকে আটক করা হয়।

পুলিশ প্রথমে ৩৪ জনকেই বুয়েটের বর্তমান ও সাবেক শিক্ষার্থী বলে জানালেও পরে সবার পরিচয়সহ জানানো হয়। ৩৪ জনের মধ্যে ২৪ জন বুয়েটের বর্তমান শিক্ষার্থী, সাতজন সাবেক শিক্ষার্থী এবং তিনজন অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী। এদের মধ্যে দুজন অপ্রাপ্তবয়স্ক।

পরে তাদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনের বিভিন্ন ধারায় মামলা করে। ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে সোমবার (৩১ জুলাই) তাদেরকে আদালতে তোলা হলে বিচারক ফারহান সাদিক কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে পুলিশের পক্ষ থেকে বলা হয় গ্রেপ্তাররা শিবিরকর্মী।  

news24bd.tvতৌহিদ

সম্পর্কিত খবর