বাহারি রূপে বাজারে এলো শাওমির নতুন ফোন রেডমি ১২ 

সংগৃহীত ছবি

বাহারি রূপে বাজারে এলো শাওমির নতুন ফোন রেডমি ১২ 

অনলাইন ডেস্ক

বাহারি রূপে রেডমি-১২ সিরিজের ফোন বাজারে ছাড়ল শাওমি। গতকাল মঙ্গলবার একইসঙ্গে রেডমি-১২ ৪জি ও রেডমি-১২ ৫জি ভারতের বাজারে ছাড়া হয়। আগামী ৪ আগস্ট থেকে রেডমির ওয়েবসাইট, মি হোম, অ্যামাজন, ফ্লিপকার্টে বিভিন্ন ধরনে দুটি ফোন কেনা যাবে।

রেডমি-১২ ৪জি ও রেডমি-১২ ৫জির যতগুলো ধরন বাজারে ছাড়া হয়েছে, সেগুলোর র‍্যামে ভিন্নতা থাকলেও সবগুলোর ইন্টারনাল স্টোরেজ ১২৮ জিবি।

এর মধ্য রেডমি-১২ ৪জি ফোনের দাম ৪ জিবি+ র‍্যামসহ পড়বে ৮ হাজার ৯৯৯ রুপি, আর ৬ জিবি+ র‍্যামসহ পড়বে ১০ হাজার ৯৯৯ রুপি।  

অপরদিকে ৪ জিবি+ র‍্যামসহ রেডমি-১২ ৫জি ফোনটির দাম ১০ হাজার ৯৯৯ রুপি, আর ৬ জিবি+ ও ৮ জিবি+ র‍্যামের দাম যথাক্রমে ১২ হাজার ৯৯৯ রুপি ও ১৪ হাজার ৯৯৯ রুপি পড়বে।  
 
দুটি ফোনই জেড ব্ল্যাক, মুনস্টোন ও পেস্টেল ব্লু- এই তিন রঙে পাওয়া যাবে। এই ফোনে এনড্রয়েড ১৩ এর সঙ্গে শাওমির নিজস্ব অপারেটিং সিস্টেম মিআইইউআই ১৬ থাকবে।

ফোনটিতে আছে ৫০০০ এমএএইচ ব্যাটারি ও ১৮ ওয়াটের ফাস্ট চাজিং সক্ষমতা।  

রেডমির-১২ সিরিজের ফোনগুলোতে কার্ভ ডিসপ্লের একেবারে উপরে মাঝ বরাবর হোল পাঞ্চ স্লটে ৮ মেগাপিক্সেল সেন্সরসহ ফ্রন্ট ক্যামেরা আছে। তবে রিয়ার ক্যামেরার ক্ষেত্রে দুই ধরনের মধ্যে ভিন্নতা আছে।  

রেডমি-১২ ৪জি ফোনের রিয়ার ক্যামেরায় আছে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল সেন্সরের সঙ্গে আল্ট্রা–ওয়াইড–এঙ্গেল এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর রেডমি-১২ ৫জি ফোনে রিয়ার ক্যামেরায় আছে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর।

রেডমি-১২ ৪জি ফোনে অক্টাকোর মিডিয়াটেক জি৮৮ চিপসেট ও রেডমি-১২ ৫জি ফোনে অক্টাকোর কোয়ালকম স্নাপড্রাগন ৪ জেন ২ চিপসেট ব্যবহার করা হয়েছে। রেডমি-১২ ৪জি ও রেডমি-১২ ৫জি ফোন দুইটির ভার্চুয়াল র‍্যাম যথাক্রমে-১২ জিবি ও ১৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ফোনগুলোর ডিসপ্লে ৬.৭৯ ইঞ্চি ফুল এউচডি প্লাস (১০৮০ x ২৪৬০ পিক্সেল), ৯০ হার্জের রিফ্রেস রেট, টাচ স্যাম্পলিং রেট ২৪০ হার্জ ও ব্রাইটনেস লেভেল ৪৫০ নিট রয়েছে। ডিসপ্লেতে কোরনিং গরিলা গ্লাস ব্যবহার করা হয়েছে। রেডমি-১২তে ৫জি এ ৪জি নেটওয়ার্কের সঙ্গে সঙ্গে ওয়াইফাই, জিপিএস, ব্লুটুথ, এনএফসি, এবং ইউএসবি সি সংযোগ থাকবে।  

হ্যান্ডসেটগুলিতে ৩.৫ মিমি অডিও জ্যাক এবং সাইডে মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। ধুলা এবং জল প্রতিরোধে আইপি ৩ রেটিং রয়েছে। ফোনগুলির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা হলো ১৬৮.৬০ এমএম x ৭৬.২৮ এমএম x ৮.১৭ এমএম ও ওজন ১৯৯ গ্রাম।

news24bd.tv/আইএএম