ঘরসজ্জার জন্য রাখা বাড়ি ভর্তি গাছের যত্ন নেবেন কীভাবে?

প্রতীকী ছবি

ঘরসজ্জার জন্য রাখা বাড়ি ভর্তি গাছের যত্ন নেবেন কীভাবে?

অনলাইন ডেস্ক

অন্দরের ভোলবদল করতে গাছের জুড়ি মেলা ভার। তবে গাছ কিনলেই তো হল না, তাকে সজীব রাখতে হলে চাই ঠিক পরিচর্যা আর যত্ন। গাছের পরিচর্যা বলতে অনেকে আবার বোঝেন শুধু দু’বেলা পানি দেওয়া। এই ধারণা কিন্তু মোটেই ঠিক নয়।

বিশেষ করে ঘরের ভিতরে ঠাঁই পাওয়া শৌখিন গাছগুলির একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়। গাছের যত্ন নিতে গিয়ে এমন কিছু করে ফেলবেন না, যাতে তাদের ক্ষতি হয়। ঘরসজ্জার জন্য রাখা বাড়ি ভর্তি গাছের যত্ন নেবেন কীভাবে চলুন নিম্নে জেনে নেই-

১) গাছ ভাল রাখতে সকাল-বিকেল নিয়ম করে গাছে পানি দিয়ে যাচ্ছেন? প্রয়োজনের অতিরিক্ত পানি কিন্তু গাছের শিকড় পচিয়ে দিতে পারে। তাই পানি দেওয়ার আগে মাটি ভাল করে যাচাই করে দেখে নিন, আদৌ পানির প্রয়োজন রয়েছে কি না।

২) বর্ষায় সূর্যের তাপের অভাব হয়ে গাছগুলি শুকিয়ে যেতে পারে। সারা দিনের মধ্যে অল্প একটু সময় যদি রোদ না পায়, গাছ কিন্তু ঝিমিয়ে পড়তে পারে। চেষ্টা করুন জানলার কাছে যেখানে রোদ ঢোকে, সেখানেই গাছগুলি রাখার।

৩) স্বাভাবিকভাবে বেড়ে উঠতে গেলে শুধু পানি বা রোদ নয়, প্রয়োজন ঠিক তাপমাত্রারও। ঘরে বা অফিসের টেবিলে থাকা গাছগুলি যদি সারাক্ষণ এসির মধ্যে থাকে, তা হলেও কিন্তু গাছের পাতা শুকিয়ে যেতে পারে।  

৪) বর্ষার মরসুমে ঘরের মধ্যে রাখা গাছেও কিন্তু পোকামাকড় হানা দিতে পারে। এমন কিছু কীটপতঙ্গ বা পোকামাকড় রয়েছে, যেগুলি সাধারণত চোখে দেখা যায় না, তারাও কিন্তু গাছের ক্ষতি করতে পারে। তাই প্রয়োজনে ঘরের গাছগুলিতেও কীটনাশক ব্যবহার করুন।

news24bd.tv/TR
 

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর

পাঠকপ্রিয়