শুক্রবার জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়নি ডিএমপি

শুক্রবার জামায়াতকে সমাবেশের অনুমতি দেয়নি ডিএমপি

অনলাইন ডেস্ক

শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জামায়াতে ইসলামীকে সমাবেশ করার অনুমতি দেয়নি ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, ‘আমরা জামায়াতকে সমাবেশ করার কোনো অনুমতি দিইনি।

এদিকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার উদ্যাগে তিন দফা দাবি আদায়ে এই সমাবেশের ডাক দিয়েছে জামায়াত। কেয়ারটেকার সরকার পুনর্বহাল, আলেম ওলামা ও জামায়াত আমীরের মুক্তি এবং সরকারের পদত্যাগের দাবিতে এই সমাবেশ করতে যাচ্ছে দলটি।

সেই সঙ্গে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ জামায়াতে ইসলামী সমাবেশে ব্যাপক শোডাউন করতে প্রস্তুতি নিয়েছে। সমাবেশ সফল করতে দুই মহানগরী দফায় দফায় বৈঠক করছে। জনসাধারণের অংশগ্রহণ বাড়াতে বিলি করছে প্রচারপত্র। গঠন করেছে সমাবেশ বাস্তবায়ন উপ-কমিটি, সমন্বয় কমিটি ও অন্যান্য প্রয়োজনীয় কমিটি।

এর আগে গত ২৪ জুলাই দলটির ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান তিন দফা দাবি আদায়ে একাধিক কর্মসূচি ঘোষণা করেন। গত ২৮ জুলাই সারা দেশের মহানগরীগুলোতে বিক্ষোভ মিছিল করে দলটির নেতাকর্মীরা। এরপর গত ৩০ জুলাই জেলা শহরগুলোতে একই দাবিতে মিছিল ও সমাবেশ করেছে জামায়াত। পরে ১ আগস্ট বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে সমাবেশের ঘোষণা দেয় দলটি। ডিএমপি এ সমাবেশের অনুমতি না দিলে ৪ আগস্ট আবার সমাবেশের ঘোষণা দেয় জামায়াত।

জামায়াতে ইসলামী ঢাকা মহানগর উত্তরের প্রচার সম্পাদক বলেন, ‘জামায়াতের এসব কর্মসূচি পালনের আগে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়ে আবেদনও করা হয়েছে। তবে রাজনৈতিক দল হিসেবে জামায়াতের এসব কর্মসূচি পালনে আইনশৃঙ্খলা বাহিনী সহযোগিতার পরিবর্তে বাধা দিয়েছে। গ্রেপ্তার করেছে বেশ কিছু নেতাকর্মীকে, যা দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকারকে ক্ষুণ্ণ করেছে। ’

তিনি বলেন, ‘বাংলাদেশ জামায়াতে ইসলামী গত ১০ জুন রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে শান্তিপূর্ণভাবে সমাবেশ করেছে। যা প্রমাণ করেছে জামায়াত শান্তিপূর্ণ সমাবেশ আয়োজনে বদ্ধপরিকর ছিল। এবারও জামায়াত শান্তিপূর্ণভাবে সমাবেশ সফল করতে মহানগরীর বিভিন্ন থানা, ওয়ার্ড পর্যায়ে বৈঠক করে প্রস্তুতি নিয়েছে। দেশের নাগরিকদের মৌলিক অধিকার আদায়ে জামায়াতের নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করার সামগ্রিক প্রস্তুতি নিয়েছে।

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়