মশা দমনে 'বিটিআই' পদ্ধতি যেভাবে কাজ করে

ছবি : ইন্টারনেট।

মশা দমনে 'বিটিআই' পদ্ধতি যেভাবে কাজ করে

অনলাইন ডেস্ক

বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ ধারণ করছে। স্প্রে দিয়ে মশা দমনে পুরোপুরি সফলতা মিলছে না। ফলে ব্যাকটেরিয়ার মাধ্যমে মশা নিধনে 'বিটিআই' বা ব্যাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস এর প্রয়োগ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

এখন প্রশ্ন হচ্ছে বিটিআই কী? বিটিআই মূলত এক ধরনের ব্যাকটেরিয়া।

ব্যাসিলাস গ্রুপের এই ভ্যারিয়েন্ট প্রাকৃতিকভাবে মাটি থেকেই পাওয়া যায়। পরে ল্যবে কালচার করে এটি ব্যবহার উপযোগী করা হয়। জৈবিক পদ্ধতিতে পাওয়া যায় বলে এর যেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই, একইসঙ্গে ব্যাকটেরিয়াটি পরিবেশবান্ধব।

যুক্তরাষ্ট্রের সিডিসি'র দেয়া তথ্যমতে, বিটিআই মশার লার্ভার জীবনচক্র পূর্ণ করার আগেই মেরে ফেলে।

তবে প্রাপ্তবয়স্ক মশার ক্ষেত্রে এটি কার্যকর না। ৩০ বছরেরও বেশি সময় ধরে মশা নিয়ন্ত্রণে বিটিআই ব্যবহৃত হচ্ছে।

আরও পড়ুন : মশা মারতে বিটিআই প্রয়োগ শুরু

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারতের কলকাতায় বিটিআইয়ের ব্যবহার রয়েছে। এছাড়াও সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ফিলিপাইনসহ বিশ্বব্যাপী এটি মশা নিধনের প্রচলিত ব্যবস্থা। বিটিআই মশার লার্ভার জীবনচক্র পূর্ণ করার আগেই মেরে ফেলে।

বিটিআই যেভাবে কাজ করে-
বিটিআই ‘টার্গেট স্পেসিফিক’, অর্থাৎ এই ব্যাকটেরিয়া বিশেষভাবে লক্ষ করে শুধু মশা, ব্ল্যাকফ্লাই ও ছত্রাকের লার্ভাকে মারতে পারে। বিটিআই প্রয়োগ করা হলে মশার লার্ভা তা খাবার হিসেবে গ্রহণ করে। ফলে এর থেকে বের হওয়া টক্সিনের বিষক্রিয়ায় মশার মিড-গাট বা খাদ্যনালীতে ক্ষত সৃষ্টি হয়ে লার্ভা মারা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, বিটিআই প্রয়োগের পর সাধারণত দুই থেকে তিন ঘণ্টার মধ্যে এটি লার্ভাকে মেরে ফেলতে পারে। তবে প্রকৃতিতে আরও সময় লাগলেও সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে এটি কার্যকর হয়।

বিটিআই সাধারণত ট্যাবলেট, তরলসহ বিভিন্ন পদ্ধতিতে বিশ্বব্যাপী প্রচলিত রয়েছে। তবে ব্যবহারের জন্য সুবিধাজনক হওয়ায় সিঙ্গাপুর থেকে এর পাউডার ফরম্যাট বাংলাদেশে আমদানি করা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমান। এই পদ্ধতিতে পানির সঙ্গে মিশিয়ে বিটিআই স্প্রে করা হয়। প্রয়োগের পর ১৫ দিন পর্যন্ত বিটিআই-এর কার্যকারিতা বজায় থাকে।

গণমাধ্যমে তিনি জানান, 'মশককর্মীরা মূলত এটা ব্যবহার করবে। আর তারা স্প্রে করে অভ্যস্ত। ' একইসঙ্গে পরিবেশবান্ধব, দীর্ঘমেয়াদী এবং বিশ্বব্যাপী সবাই এর দিকে ঝুঁকছে বলেই দক্ষিণ সিটি কর্পোরেশন বিটিআই ব্যবহারের উদ্যোগ নিয়েছে বলে জানান এই কর্মকর্তা।

বৃহস্পতিবার (৩ আগস্ট) রাজধানীর গুলশান-২-এ প্রথমবারের মতো বিটিআই প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করেন উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম। এরপর সচেতনতামূলক র‍্যালি ও ডেঙ্গু প্রতিরোধে গৃহীত কার্যক্রম সম্পর্কে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

news24bd.tv/FA Shovon

এই রকম আরও টপিক