তাপমাত্রা ও বৃষ্টিপাত বাড়বে: আবহাওয়া অফিস

তাপমাত্রা ও বৃষ্টিপাত বাড়বে: আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক

সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও আভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে পরের ২৪ ঘণ্টার এক আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত ওই পূর্বাভাসে বলা হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বিহারে অবস্থানরত মৌসুমি স্থল নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পূর্ব মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে।

মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।
 
এর প্রভাবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

সারা দেশের তাপমাত্রা নিয়ে এই আবহাওয়াবিদ বলেন, সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

এছাড়াও আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এসময় আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।
 
বৃহস্পতিবার সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুরের ডিমলায় ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বান্দরবানে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

একই সময়ে সারা দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বান্দরবানে ৮৭ মিলিমিটার।

news24bd.tvতৌহিদ