মোংলায় প্রথমবার ভিড়লো সাড়ে ৮ মিটার ড্রাফটের কন্টেইনার জাহাজ

মোংলায় প্রথমবার ভিড়লো সাড়ে ৮ মিটার ড্রাফটের কন্টেইনার জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

মোংলা বন্দরের পশুর চ্যানেলে ড্রেজিংয়ের কারণে নাব্যতা সংকট দূর হওয়ায় প্রথমবারের মতো বন্দর জেটিতে ভিড়েছে সাড়ে ৮ মিটার ড্রাফটের কন্টেইনারবাহি জাহাজ। বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে সিঙ্গাপুরের পতাকাবাহী এমভি মার্কস নুসানতারা নামের কন্টেইনারবাহী জাহাজটি মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙ্গর করেছে।

সিঙ্গাপুর থেকে এই বাণিজ্যিক জাহাজে আসা ৩১৫ বক্সে করে আসা ৪৮৯ টিইউজ পণ্য খালাসের কাজ বিকেল থেকেই শুরু হয়েছে। এসব পণ্য খালাসের পর জাহাজটি ২৬৩ বক্সে করে ৩৬৭ টিইউজ রপ্তানি পণ্য বোঝাই করে জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান জানান, এর আগে মোংলা বন্দরের পশুর চ্যানেলে নাব্যতা কম থাকা ও সড়ক পথে মাওয়ায় ফেরি পারাপারের কারণে কন্টেইনারবাহী পণ্য মোংলা বন্দর দিয়ে রপ্তানি করতে আগ্রহী ছিলেন না ব্যবসায়ীরা। এক বছর আগে পদ্মায় সেতু হওয়ার পর রাজধানী ঢাকার সব থেকে কাছের বন্দর হওয়ায় সময় ও অর্থ দুয়েরই সাশ্রয়ী হওয়ায় ব্যবসায়ীরা মোংলা বন্দর ব্যবহারের আগ্রহ দেখায়। এরই ধারাবাহিকতায় মোংলা বন্দর দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে শুরু হয় গার্মেন্টস পণ্যসহ বিভিন্ন পণ্য রপ্তানি শুরু হয়।

পাশাপাশি বন্দরের পশুর চ্যানেলে ড্রেজিংয়ের মাধ্যমে দূর করা হয় নাব্যতা সংকট।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক