শিক্ষক নিয়োগে এনটিআরসিএর নতুন নির্দেশনা

সংগৃহীত ছবি

শিক্ষক নিয়োগে এনটিআরসিএর নতুন নির্দেশনা

অনলাইন ডেস্ক

একাধিকবার সময় বাড়িয়েও চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের জন্য প্রাথমিক সুপারিশ পাওয়া ৩২ হাজার শিক্ষক নিয়োগ চূড়ান্ত করা যাচ্ছে না। ফলে নির্ধারিত সময়ের পরও শিক্ষকদের অনলাইন পুলিশ ভেরিফিকেশনের জন্য ভি-রোল পূরণে সময় বাড়ানো হয়েছিল। কিন্তু সেখানেও ভুল করায় নির্বাচিত ৯৩০ জন প্রার্থীর ভি-রোল ফরম আবারও পূরণ করে পাঠাতে বলেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

আগামী ১০ আগস্টের মধ্যে না পাঠালে প্রাথমিক সুপারিশ বাতিল হবে বলেও জানানো হয়েছে এনটিআরসিএর পক্ষ থেকে।

সম্প্রতি এনটিআরসিএর পক্ষ থেকে এই নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, সুরক্ষা সেবা বিভাগের পুলিশ ভেরিফিকেশন (ভি-রোল) ফরম পূরণের সফটওয়্যারে লগইন করে ফরমের বর্তমান অবস্থা যাচাই করা যাবে। যাদের ভি-রোল ফরমের স্ট্যাটাসে ‘ব্যাক টু অ্যাপ্লিকেন্ট’ (Back to Applicant) লেখা আছে শুধু সে ৯৩০ জন প্রার্থীকে ফের ভি-রোল ফরম পূরণ করে অনলাইনে পাঠাতে হবে।  

জানা গেছে, শিক্ষক পদে নিয়োগের জন্য নির্বাচিত প্রার্থীদের সুরক্ষা সেবা বিভাগের নির্ধারিত সফটওয়্যারের এই লিংকে প্রবেশ করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ভি-রোল ফরম পূরণ করতে বলা হয়েছিল।

ওই লিংকে লগইন করলে প্রার্থীরা তার জব ক্লিয়ারেন্সের অবস্থা বা স্ট্যাটাস জানতে পারবেন।

ভি-রোল ফরম পূরণের প্রক্রিয়ার শুরু হলে টেলিটক বাংলাদেশ লিমিটেড থেকে নির্বাচিত প্রত্যেক প্রার্থীর মোবাইলে এসএমএসের মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হয়েছিল। ওই পাসওয়ার্ড ও ইউজার আইডি দিয়ে প্রার্থীরা সুরক্ষা সেবা বিভাগের নির্ধারিত সফটওয়্যারে লগইন করে ভি-রোল ফরমের বর্তমান অবস্থা জানতে পারবেন।

এনটিআরসিএর শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার এক কর্মকর্তা জানান, যেসব প্রার্থীর জব ক্লিয়ারেন্স স্ট্যাটাসে বা অবস্থায় ব্যাক টু অ্যাপ্লিকেন্ট লেখা আছে শুধুমাত্র তাদের ভি-রোল ফরম ফের পূরণ করে অনলাইনে দাখিল করতে হবে।

তবে ভি-রোল ফরমের অবস্থা বা স্ট্যাটাসে সাবমিটেড (submitted) বা আন্ডার প্রসেসিং (under processing) বা চেকড বাই অর্গানাইজেশন (checked by Organization) লেখা আছে তাদের নতুন করে ভি-রোল ফরম পূরণ করে পাঠানোর প্রয়োজন নেই। যেসব প্রার্থীর জব ক্লিয়ারেন্স স্ট্যাটাসে বা অবস্থায় ব্যাক টু অ্যাপ্লিকেন্ট লেখা আছে শুধুমাত্র তাদের ভি-রোল ফরম ফের পূরণ করে আগামী ১০ আগস্টের মধ্যে অনলাইনে জমা দিতে হবে।  

ব্যাক টু অ্যাপ্লিকেন্ট ছাড়া স্ট্যাটাসে অন্য কিছু লেখা থাকলে ভি-রোল ফরম ফের পূরণ করে পাঠাতে হবে না বলে জানা গেছে।

জানা গেছে, মোট ৯৩০ জন প্রার্থী ভি-রোল ফরম পূরণে ভুল করেছিলেন। তাদের কেউ কেউ ভুল বুঝতে পেরে এনটিআরসিএ কার্যালয়ে আবেদন করেছেন। কারো ভুল এনটিআরসিএ শনাক্ত করেছে। যারা ভুল করেছেন তাদের ভি-রোল ফরম ফের প্রার্থীর কাছে পাঠানো হয়েছে। তাই ওইসব প্রার্থীর ফরমে স্ট্যাটাসে ব্যাক টু অ্যাপ্লিকেন্ট লেখা থাকবে।

এনটিআরসিএর শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার পরিচালক কাজী কামরুল আহছান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে নির্বাচিতদের মধ্যে যেসব প্রার্থীর পুলিশ ভেরিফিকেশন ফরম (ভি-রোল) ভুলের কারণে সংশোধনের জন্য অনলাইনে ফেরত পাঠানো হয়েছিল, সেই ৯৩০ জন প্রার্থীর ভি-রোল ফরম পূরণ করে পুনরায় অনলাইনে দাখিল করার সময় ২৭ জুলাই পর্যন্ত নির্ধারিত ছিল। কিন্তু অনেক প্রার্থী সংশোধিত ভি-রোল ফরম এখনো দাখিল করেননি। যেসব প্রার্থী এখনো তাদের ভি-রোল ফরম সংশোধেন করে এনটিআরসিএতে পাঠাননি, তাদের আগামী ১০ আগস্ট রাত ১২টার মধ্যে সংশোধিত ভি-রোল ফরম অনলাইনে পাঠানোর জন্য বলা হলো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ১০ আগস্টের পরে ভি-রোল ফরম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে গ্রহণ করা হবে না বলে ওই সময়ের মধ্যে কোনো প্রার্থী ভি-রোল ফরম সংশোধন করে অনলাইনে না পাঠালে তাদের নিয়োগ সুপারিশ করা সম্ভব হবে না। তাই যেসব প্রার্থী ভি-রোল ফরম সংশোধন করে এখনো পাঠাননি তাদের আগামী ১০ আগস্টের মধ্যে সংশোধিত ভি-রোল ফরম এনটিআরসিএতে অনলাইনে পাঠানোর জন্য পুনরায় বলা হলো।

News24bd.tv/AA