১০ বছর আগে মৃত শিক্ষিকার নামে ৯ কোটি ৮৭ লাখ টাকার কর ফাঁকির নোটিশ!

সংগৃহীত ছবি

১০ বছর আগে মৃত শিক্ষিকার নামে ৯ কোটি ৮৭ লাখ টাকার কর ফাঁকির নোটিশ!

অনলাইন ডেস্ক

ভারতের মধ্যপ্রদেশে এক মৃত স্কুল শিক্ষিকাকে সাড়ে সাত কোটিরও বেশি রুপির আয়কর নোটিশ পাঠানো হয়েছে। এতে অবাক বনে গেছে ওই শিক্ষিকার পরিবার। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, যে শিক্ষিকার নামে আয়কর নোটিশ পাঠানো হয় তিনি মারা গেছেন ১০ বছর আগেই।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, ওই শিক্ষিকার নাম উষা সোনি।

২০১৩ সালে ১৬ নভেম্বর তার মৃত্যু হয়। কিন্তু ২০১৭-১৮ অর্থবর্ষে কর ফাঁকির জন্য উষার নামে ৭ কোটি ৫৫ লাখ রুপির নোটিশ পাঠিয়েছে আয়কর দপ্তর। এমনটিই জানিয়েছেন শিক্ষিকার ছেলে পবন সোনি। নোটিশ পাওয়ার পর মাথায় হাত পবনের।
স্থানীয় থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন তিনি। পবনের অভিযোগ, কেউ বা কারা তার মায়ের প্যান কার্ড জালিয়াতি করে এমন কাণ্ড ঘটিয়েছে।

পবন সোনি বলেন, আমার মা দীর্ঘদিন অসুস্থ থাকার পর ২০১৩ সালের ১৬ নভেম্বর মারা যায়। যে নোটিশ পাঠানো হয় তা ২০১৭-১৮ অর্থবছরের। নোটিশে ন্যাচারাল কস্টিং নামে এক কোম্পানির নামও উল্লেখ করা হয়েছে।

তিনি আরও বলেন, এ নিয়ে আমরা পুলিশে অভিযোগ করেছি। আমার মায়ের প্যান কার্ড (পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বর) কেউ জালিয়াতি করে ব্যবহার করেছে কিন্তু আমরা সেই সম্পর্কে কিছু জানিও না।

এখানেই শেষ নয়। প্যান কার্ড জালিয়াতির বেশ কয়েকটি অভিযোগ উঠেছে মধ্যপ্রদেশের বেতুল জেলায়। বেতুলের কমপক্ষে ৪৪ জনের কাছে ১ কোটি থেকে ১০ লাখ রুপি কর ফাঁকির নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

ভুক্তভোগীদের একজন নীতীন জৈন। পেশায় লোহা বিক্রেতা। নীতীন ১ কোটি ২৬ লাখ রুপি কর ফাঁকির নোটিশ পেয়েছেন। তারও অভিযোগ, প্যান কার্ড জালিয়াতি করেই এমন কাণ্ড ঘটানো হয়েছে। নোটিশ পাওয়ার পর থেকেই ঘুম হারাম হয়ে গেছে তার।

বেতুলের এসপি সিদ্ধার্থ চৌধুরী বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্যান কার্ড জালিয়াতির কারণে এসব ঘটনা ঘটেছে। পুরো বিষয়টি খতিয়ে দেখতে পুলিশ এরই মধ্যে তদন্ত শুরু করেছে।

সূত্র: এনডিটিভি

News24bd.tv/AA