‘পাহাড়ে আইনশৃঙ্খলা সুষ্ঠু থাকলে উন্নয়ন সম্ভব’

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সৈয়দ রিয়াদ মেহমুদ।

‘পাহাড়ে আইনশৃঙ্খলা সুষ্ঠু থাকলে উন্নয়ন সম্ভব’

রাঙামাটি প্রতিনিধি

পাহাড়ে আইনশৃঙ্খলা সুষ্ঠু থাকলে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব বলে মন্তব্য করেছেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সৈয়দ রিয়াদ মেহমুদ।

তিনি বলেন, আইনশৃঙ্খলা ও অর্থনৈতিক অবকাঠামো উন্নয়ন একটা আরেকটার সঙ্গে সম্পৃক্ত। তাই পার্বত্যাঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষা, অর্থনৈতিক উন্নয়ন ও অবকাঠামো তৈরি করা গেলে সন্ত্রাসবাদ থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। এসব বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

রেববার বিকেল তিনটায় রাঙামাটি সেনাবাহিনী রিজিয়নের সহায়তায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলানায়তনে আয়োজিত আন্ত:স্কুল বির্তক প্রতিযোগিতায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সৈয়দ রিয়াদ মেহমুদ এসব কথা বলেন।

এসময় রাঙামাটি ডিজিএফআই কমান্ডার কর্ণেল মো. শামসুল আলম, রাঙামাটি সেনা জোনের কমান্ডার লে. কর্ণেল মো. রেদুওয়ান ইসলাম উপস্থিত ছিলেন।

রাঙামাটি ডিজিএফআই কমান্ডার কর্ণেল মো. শামসুল আলম বলেন, পাহাড়ে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ বসবাস করে। প্রত্যান্ত অঞ্চলগুলোতে এখনো ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালীরা এক সঙ্গে বসবাস করে।

কিন্তু দুঃখের বিষয় বড় বড় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাহাড়ি-বাঙালী শিক্ষার্থীরা এক সঙ্গে বসে না। যেখানে শিক্ষা প্রতিষ্ঠানে পাহাড়ি-বাঙালী শিক্ষার্থীরা এক সঙ্গে বসে না, সেখানে কীভাবে শান্তি প্রতিষ্ঠা হবে। যতদিন পর্যন্ত সবার মধ্যে সম্প্রীতির বোধ জাগ্রত না হবে, ততদিন পাহাড়ে কোনো উন্নয়ন ও শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

তিনি বলেন, সত্যিকার অর্থে পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালীদের মধ্যে ঘৃণার জিনিসটা নেই। এখানে অদৃশ্য ছায়া শক্তি কাজ করে। সে অদৃশ্য শক্তি সন্ত্রাস, প্রতিহিংসা তৈরি করছে। যার কারণে পাহাড়ে উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

আন্তঃ স্কুল বিতর্ক প্রতিয়োগিতায় রাঙামাটির ১৬টি বিদ্যালয়ের ৮০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। দিনব্যাপী আন্তঃ স্কুল বিতর্ক প্রতিয়োগিতায় পর চুরান্ত পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য ছিলো- ‘অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নই পারে পাহাড়ে সন্ত্রাস মুক্ত করতে। এতে সরকারি দলে ভূমিকায় ছিল, রাঙামাটি লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ এবং বিরোধী দলের ভূমিকায় ছিল, রাঙামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন, রাঙামাটি লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা।

পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সৈয়দ রিয়াদ মেহমুদ ও রাঙামাটি ডিজিএফআই এর কর্ণেল মো. শামসুল আলম।

(নিউজ টোয়েন্টিফোর/মুমু/তৌহিদ)

সম্পর্কিত খবর