ব্রাজিলের বিপক্ষে নামছেন না মেসি!

মঙ্গলবার জেদ্দায় বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা। ছবি সংগৃহীত

ব্রাজিলের বিপক্ষে নামছেন না মেসি!

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ মানেই মাঠে আগ্নেয়গিরির উত্তাপ। আর সেই উত্তাপ ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা দুই দলের কোটি সমর্থকের মধ্যে। হোক সে বিশ্বকাপের ম্যাচ বা প্রীতি ম্যাচ, উত্তেজনার পারদ বাড়তেই থাকে। সেই পারদ চড়িয়ে মঙ্গলবার সৌদি আরবের জেদ্দায় মুখোমুখি হচ্ছে দুই দল।

এরইমধ্যে দুই দল পৌঁছে গেছে সৌদি আরবে। প্রস্তুতিপর্বও সম্পন্ন করে ফেলেছে। এখন শুধু মহারণে নামার অপেক্ষা। বাংলাদেশেরও কোটি কোটি ফুটবলপ্রেমী টিভি পর্দায় ম্যাচটি দেখার অপেক্ষায়।

বাংলাদেশ সময় রাত ১২টায় এই আগুনঝরা ম্যাচে মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা।

লাতিন আমেরিকার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর কেউই হার মানতে নারাজ। সেটাই তো স্বাভাবিক। এটা যে শুধু প্রীতি ম্যাচ নয়, আত্মসম্মানেরও। কারণ, ফুটবলভক্তদের বড় অংশটাই এই দুই দলের সমর্থক। ম্যাচে হার-জিত নিয়ে সমর্থকদের মধ্যে অনাকাঙিক্ষত বিবাদের ঘটনাও কম নয়। তাই সমর্থকদের মন রক্ষায় দুই দলই যে প্রাণপন লড়বে তাতে কোন সন্দেহ নেই।  
ব্রাজিলীয় কোচ তিতে এরইমধ্যে সরাসরি জানিয়ে দিয়েছেন- এটি কোনো প্রীতি ম্যাচ নয়; আর্জেন্টিনা ফরোয়ার্ড মাউরো ইকার্দিও স্মরণ করিয়ে দিয়েছেন- দুদলের মধ্যে প্রীতি ম্যাচ কখনও প্রীতি হয় না।

তাই মাঠে গড়ানোর আগেই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

তুলনামূলকভাবে আলবিসেলেস্তেদের চেয়ে সেলেকাওদের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছেন নেইমাররা। সেখানে দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেছেন লিওনেল মেসিরা। বিশ্বকাপের পরের পারফরম্যান্সটাও আর্জেন্টাইনদের চেয়ে ভালো ব্রাজিলিয়ানদের। তার ওপরে লিওনেল মেসি, গঞ্জালো হিগুয়েইন, অ্যাঞ্জেল ডি মারিয়া, সার্জিও আগুয়েরোর মতো তারকা খেলোয়াড়দের এ ম্যাচে দেখা যাবে না বলেই জানা গেছে।  বিশ্বকাপের পর ব্রাজিল শিবিরে খুব একটা পরিবর্তন না আসলেও আর্জেন্টিনা দলে কয়েকবার রদবদল হয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে- ছন্দে থাকা ব্রাজিলের বিপক্ষে তাহলে খেলছেন কারা? নতুন মুখ দিয়ে চিরশত্রু ব্রাজিলকে কুপোকাত করতে পারবে আর্জেন্টিনা?

জানা গেছে, অগ্নিগর্ভ ম্যাচে আর্জেন্টিনার শুরুর একাদশে খেলতে দেখা যেতে পারে বেশ কয়েকটি নতুন মুখকে। গোল করার দায়িত্বে থাকতে পারেন পাওলো দিবালা, মাউরো ইকার্দি ও অ্যাঞ্জেল কোরেয়া। গোলপ্রহরীর দায়িত্ব পালন করতে পারেন সার্জিও রোমেরো। ফুটবলবোদ্ধারা বলছেন, ম্যাচে অভিজ্ঞ খেলোয়াড় রাখা গুরুত্বপূর্ণ। তবে বুড়ো বাঘের চেয়ে অনেক সময় কম বয়সী হায়েনা হিংস্র হয়ে উঠতে পারে।  তবে মাঠের বাইরের হিসাব আর মাঠের হিসাব অনেক সময়ই মেলে না। এখন দেখার অপেক্ষা আগামীকালের ম্যাচে কোর্টের বল কোন দিকে যায়।

এদিকে বিশ্বকাপের পরে শেষ তিন আন্তর্জাতিক ম্যাচে ব্রাজিল জয় পেয়েছে সবকটিতে। অন্যদিকে আর্জেন্টিনা জয় পেয়েছে দুটিতে। ড্র করেছে একটিতে।

আর্জেন্টিনা ও ব্রাজিলের মধ্যকার শেষ পাঁচ আন্তর্জাতিক ম্যাচে ড্র হয়েছে দুটিতে, ব্রাজিল জয় পেয়েছে দুটিতে, আর্জেন্টিনা একটিতে।

আর্জেন্টিনা সম্ভাব্য একাদশ: রোমেরো, সারাভিয়া, পেজ্জেল্লা, ওতামেন্দি, ত্যাগলিয়াফিকো, পারদেস, বাত্তাগলিয়া, লো সেলসো, দিবালা, ইকার্দি ও কোরেয়া।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: নেইমার, অ্যালিসন, অ্যালেক্স স্যান্ড্রো, দানিলো, ফাবিয়ানো, মার্শেলো, ক্যাসমিরো, ফিলিপ কুতিনহো, রবার্তো ফার্মিনো, গাব্রিয়েল জিসাস, রিচার্লিসন।

সম্পর্কিত খবর