একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন আজ থেকে শুরু

ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন আজ থেকে শুরু

অনলাইন ডেস্ক

কলেজ ও মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির লক্ষ্যে অনলাইন আবেদন নেওয়া শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার থেকে। আজ সকাল ৮টায় সার্ভার খুলে দেওয়া হবে। ভর্তির নীতিমালা অনুসরণ করে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

অন্যদিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে বুধবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির আবেদন নেওয়া শুরু হয়েছে।

সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির জন্য শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারছে।

উভয়ক্ষেত্রেই ভর্তিতে কোনো বাছাই পরীক্ষা হয় না। এসএসসি ও সমমানের ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এবারো শিক্ষার্থীদের কাছ থেকে একাধিক দফায় আবেদন নেওয়া হবে।

প্রথম দফায় ২০ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে। প্রকাশিত নীতিমালা অনুযায়ী ছাত্র-ছাত্রীদের আবেদন করতে হবে।  

ভর্তি কার্যক্রম সামনে রেখে ইতোমধ্যে সরকার নীতিমালা প্রকাশ করেছে। প্রথম দফায় আবেদন নেওয়া শেষ হবে আগামী ২০ আগস্ট। তিন ধাপে ভর্তি আবেদন শেষ হবে ২১ সেপ্টেম্বর। ভর্তি কার্যক্রম চলবে ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। এর মধ্যে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী এবং ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবীর জন্য অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে।

আবেদন ফি: 
নীতিমালায় গত বছরের মতো এবারো আবেদন ফি ১৫০ টাকা করা হয়েছে। পাশাপাশি রেজিস্ট্রেশন ফি ৩৩৫ টাকা করা হয়েছে। শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবে।

যেভাবে আবেদন করা যাবে- http://xiclassadmission.gov.bd সার্ভারটি বৃহস্পতিবার সকাল ৮টায় খুলে দেওয়া হবে। আবেদন করার আগে শিক্ষার্থীদের আবেদন ফি জমা দিতে হবে। সেই ফি কোনো ব্যাংকে না গিয়েও বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে। তারপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করতে হবে। শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবে।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমাসাপেক্ষে একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজ/সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে। একজন শিক্ষার্থী যত কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

আবেদন করার সময়সূচি: 
প্রথম ধাপের আবেদন গ্রহণ করা হবে ১০ থেকে ২০ আগস্ট পর্যন্ত। ৩১ আগস্ট পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেওয়া হবে। ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন নিয়ে ফল প্রকাশ করা হতে পারে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে। আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে।

২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

এবারো প্রথম ও দ্বিতীয় ধাপে মাইগ্রেশনের সুযোগ থাকছে। এবার ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি:
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ৪ বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-মেরিন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-এগ্রিকালচার, ডিপ্লোমা-ইন-ফরেন্সি, ডিপ্লোমা-ইন-ফিশারিজ, ডিপ্লোমা-ইন-লাইভস্টক এবং ২ বছর মেয়াদি এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স ও সার্টিফিকেট-ইন-মেরিন ট্রেড কোর্স শিক্ষাক্রমে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি আবেদন অনলাইনে পূরণ করে ১৬০ টাকা ফি জমা দিতে হবে।

বিস্তারিত কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.bteb.gov.bd ও www.btebadmission.gov.bd সহ সংশ্লিষ্ট সব অধিদপ্তর প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাবে।