‘বনানীতে অস্থায়ী কবর ৫শ টাকা, স্থায়ী দেড় কোটি’

‘বনানীতে অস্থায়ী কবর ৫শ টাকা, স্থায়ী দেড় কোটি’

নিজস্ব প্রতিবেদক

ডিএনসিসি বনানী কবরস্থানে কবরের অস্থায়ী মূলা ৫শ' টাকা। স্থায়ী করলে গুনতে হবে দেড় কোটি টাকা। বনানী কবরস্থানে সব শ্রেণির মানুষের কবর দেওয়ার অগ্রাধিকার দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তর সিটি করপোরেশনের স্মার্ট ডিজিটাল কবরস্থান ব্যবস্থাপনা অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, আইসিডিডিআরবি’র কারিগরি সহযোগিতায় বৃহস্পতিবার গুলশান নগর ভবনে এ স্মার্ট ডিজিটাল কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

এসময় মেয়র আতিক বলেন, শেখ হাসিনা যে রূপকল্প দিয়েছিলেন, সেই রূপকল্প বাস্তবায়নের জন্যই আমরা কাজ করে যাচ্ছি। ডিএনসিসির ট্রেড লাইসেন্স ব্যবস্থাপনা থেকে শুরু কবর ব্যবস্থাপনা সমস্ত কিছুই আজ থেকে ডিজিটাল হয়ে গেছে।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের যে নির্বাচনী ইশতেহার ছিল।

সুস্থ সচল আধুনিক ঢাকা বিনির্মাণে আরও এক ধাপ এগিয়ে গেলাম। আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে ওঠার সঙ্গে সঙ্গে রাজধানী ঢাকাও হবে স্মার্ট। আইসিডিডিআরবি এবং ডিএনসিসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেল ডিজিটাল কবরস্থান ব্যবস্থাপনা সফটওয়্যারটি বনানী সহ ৬টি কবরস্থানকে নিয়ে করা হয়েছে। সফটওয়্যারটির মাধ্যমে নির্ধারিত ফি দিয়ে দাফন করা মরদেহের সনদ সংগ্রহ করা সহ কবরস্থান সংক্রান্ত যাবতীয় তথ্যাদি এই অ্যাপ থেকে পাওয়া যাবে। এ ছাড়াও স্মার্ট ডিজিটাল কবরস্থান ম্যানেজমেন্ট সিস্টেমে থাকা গুগল ম্যাপ থেকে মৃত ব্যক্তির কবর চিহ্নিত করতে পারবেন স্বজনরা।

news24bd.tvতৌহিদ