সাইবার নিরাপত্তা আইন নতুন বোতলে পুরোনো মদ নয়: আইনমন্ত্রী

সাইবার নিরাপত্তা আইন নতুন বোতলে পুরোনো মদ নয়: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সাইবার নিরাপত্তা আইন নতুন বোতলে পুরোনো মদ নয়। যারা এমনটি বলছেন তারা সমালোচনার জন্যই কেবল বলছেন। কেননা, এতে অনেক সাজা কমানো হয়েছে। কিছু ক্ষেত্রে সাজা বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিসিসি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী এসব কথা বলেন।

এর আগে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘ডিজিটাল সিকিউরিটি আইন নতুন বোতলে পুরোনো বিষ’।  শুধু কভারটি পরিবর্তন করা হয়েছে। প্রধানমন্ত্রী জনগণকে বোকা ভাবেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের সকল ধারাই সাইবার সিকিউরিটি আইনে বিদ্যমান। এ আইনে মানহানি মামলায় সর্বনিম্ন জরিমানার বিধান করা হয়েছে ২৫ লাখ টাকা। শুধু সরকারের অবাধ দুর্নীতি লুটপাটের কথা যেন জনগণ বলতে না পারে তা আটকানোর জন্য এই আইন।

ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ রহিতকরণ এবং প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইন-২০২৩ বিষয়ে আজকের এ  সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করিনি, এটাকে রহিতকরণ করে পরিমার্জন করা হয়েছে। আগে কিছু কিছু ধারা শাস্তি বেশি ছিল, সেগুলো কমানো হয়েছে। আবার আগে একই অপরাধ দ্বিতীয়বার করলে দ্বিগুণ সাজার বিধান ছিল এখন সাইবার নিরাপত্তা আইনে সেই ধারা বাতিল করা হয়েছে।

তিনি আরও বলেন, এছাড়াও আগের আইনে যেগুলো দফা জামিনযোগ্য ছিল না, সেগুলো জামিনযোগ্য করা হয়েছে। অর্থদণ্ডও কমানো হয়েছে। তাই এটা নতুন বোতলে পুরোনো মদ নয়। যারা এমনটি বলছেন তারা সমালোচনার জন্যই কেবল বলছেন।

আইনমন্ত্রী বলেন, সাইবার নিরাপত্তা আইনে পুলিশকে পারসোনাল ডিভাইস তল্লাশি করার ক্ষমতা দেওয়া হয়নি। এমনকি আইন বর্হিভূতভাবে পারসোনাল ডিভাইস চেক করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে।

আইসিটি বিভাগে প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য সিকিউরড সাইবার স্পেস প্রয়োজন। এক্ষেত্রে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক সচেতনতা বাড়ানো হতে হবে। একই সঙ্গে আইনের কঠোর প্রয়োগও করতে হবে। এজন্যই সাইবার সিকিউরিটি আইন-২০২৩ আমরা প্রস্তাব করেছি।

তিনি বলেন, আইনটির অপরাধ ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। এবং কারাদণ্ডের সঙ্গে অর্থদণ্ডও হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা ডেটা সুরক্ষা আইনও করছি। এটা হবে দেওয়ানি মামলা। এতে অর্থদণ্ড থাকবে, কারাদণ্ড থাকবে না। অনলাইনে মতামত দেওয়ার জন্য সুযোগ সৃষ্টি করা হয়েছে। আমরা সকলের মতামত গুরুত্ব সহকারে দেখছি।

news24bd.tvতৌহিদ