করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেলো ৫ দেশে

সংগৃহীত ছবি

করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেলো ৫ দেশে

অনলাইন ডেস্ক

বিশ্বের পাঁচ দেশে করোনাভাইরাসের (কোভিড) নতুন ভ্যারিয়েন্ট পাওয়ার খবর জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়া আরও অনেক দেশে এই ভ্যারিয়েন্ট থাকতে পারে বলে আশঙ্কা সংস্থাটির।

করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়া দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া, জাপান ও কানাডা। করোনার নতুন এ ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচও'র মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাস।

ডব্লিউএইচওর মহাপরিচালক জানান, অনেক দেশই এখন ডব্লিউএইচওকে করোনাসংক্রান্ত তথ্য দিচ্ছে না। এ কারণে সাম্প্রতিক সময়ে করোনায় আক্রান্ত হওয়ার তথ্য কম পাওয়া যাচ্ছে।

তিনি জানান, করোনাসংক্রান্ত জটিলতা যাদের শরীরে দেখা গেছে, তাদের মধ্যে ১১ শতাংশ মানুষ নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা নিতে বাধ্য হয়েছে।

হতাশা প্রকাশ করে তিনি বলেন, বেশিরভাগ দেশ করোনা সংক্রমণসংক্রান্ত তথ্য দিচ্ছে না।

আমরা এই মুহূর্তে কোভিড-১৯- এর কারণে মোট কতজন মারা গেছে তা বলতে পারছি না।

সংস্থাটি নতুন ইজি.৫ ভ্যারিয়েন্টের নাম দিয়েছে, ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’। নতুন রূপে আসা এই করোনা যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় বেশ দ্রুত ছড়াচ্ছে। করোনা পরীক্ষা করা ১৭ শতাংশ মানুষের দেহে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

এক বিবৃতিতে জানানো হয়, এ পর্যন্ত পাওয়া তথ্যের আলোকে ধারণা করা যায় ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ সারা বিশ্বে মহাতঙ্ক ছড়ানো কোভিড-১৯- এর মতো বিপজ্জনক নয়, জনস্বাস্থ্যে বড় ধরনের হুমকি হয়ে ওঠার আশঙ্কাও অনেক কম।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়