আজ সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

আজ সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তিন দিনের সফরে সৌদি আরব যাচ্ছেন। সেখানে তিনি পবিত্র ওমরাহ পালন করবেন। প্রধানমন্ত্রী মহানবী (সা.) এর রওজা মোবারক জিয়ারত করবেন।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

এ সফরে মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে একাধিক সমঝোতা স্মারক সই হবে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সোমবার বিকালে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ তথ্য জানান।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে রিয়াদ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতি প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে পাঠানো তালিকার ৮ হাজার রোহিঙ্গা ফেরত নেয়ার বিষয়ে ছাড়পত্র দিয়েছে মিয়ানমার সরকার।

রোহিঙ্গা শরণার্থীরা সেখানে গিয়ে যেন থাকতে পারে, জীবনযাত্রা শুরু করতে পারে, সেজন্য ঘর নির্মাণের জন্য বলা হয়েছে।

যেসব গ্রাম থেকে তারা এসেছেন, ওইসব গ্রামে বাড়ি তৈরি করতে বলেছি। চীনা সরকার সেখানে বাড়ি তৈরি করবে। এ বিষয়ে মিয়ানমারের সঙ্গে আলোচনা চলছে। তুরস্কের ইস্তাম্বুলে সাংবাদিক জামাল খাসোগিকে সৌদি সরকার হত্যা করেছে- এমন অভিযোগের পর সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী বলেন, খাসোগির বিষয়ে বাংলাদেশ নজর রাখছে, পাশাপাশি এ ঘটনা তদন্তে তুরস্ককে সঙ্গে নিয়ে কাজ করতে সৌদি আরবের প্রস্তাবকেও স্বাগত জানানো হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বলেন, আমরা আশা করি, যৌথ তদন্তের মাধ্যমে আসল ঘটনা বেরিয়ে আসবে।

 

NEWS24কামরুল

সম্পর্কিত খবর